আজ মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর উল্লেখযোগ্য ৫টি দ্বৈরথ

প্রকাশ : 2023-09-02 11:20:55১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

আজ মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর উল্লেখযোগ্য ৫টি দ্বৈরথ

বিশ্ব ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উন্মাদনা, উত্তেজনা, যার জন্য সমগ্র বিশ্বের ক্রিকেট ভক্তরা থাকে উদগ্রীব। এশিয়া কাপে উত্তেজনাপূর্ণ ও রোমঞ্চকর ম্যাচে শনিবার (২ সেপ্টেম্বর) মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এমনিতেই দল দুটি নিয়ে ভক্তদের মধ্যে আগ্রহের শেষ নেই। তার উপর আবার বিগত ১০ বছর ধরে উল্লেখযোগ্য হারে কমে গেছে দুই দলের মধ্যে ম্যাচ সংখ্যা। যে কারণে পাক-ভারত ম্যাচের উত্তেজনার পারদ আরও বেড়ে গেছে। দলীয় লড়াই ছাড়াও দুই দলের মধ্যকার ম্যাচে থাকে কিছু ব্যক্তি লড়াইও। 

১. শাহিন শাহ আফ্রিদি বনাম রোহিত শর্মা: ভারতীয় ওপেনার রোহিত শর্মা ও বাঁহাতি পাকিস্তানি পেসার শাহিন শাহ’র দ্বৈরথ স্বর্গীয় কিছু নয়। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি, ২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনাল এবং ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে একবার তাকালেই বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। একজন বাঁহাতি পেসার  ছিন্ন ভিন্ন করে দিচ্ছে ভারতের টপ অর্ডার। পেসারদের তালিকার শীর্ষে আছেন মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট ও শাহিন আফ্রিদি। এদের মধ্যে অবসরে চলে গেছেন আমির। আর বিশ্বকাপের আগে বোল্টের কোন হুমকি নেই। সে ক্ষেত্রে ভারতীয়দের জন্য হুমকি হয়ে আছেন নতুন বলে বেশ কার্যকারী পেসার শাহিন আফ্রিদি। প্রথম ওভারেই উইকেট শিকারের একটি তকমা লেগে গেছে তার গায়ে। এই মুহূর্তে তার টার্গেটে যিনি আছেন তিনি হচ্ছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। পেসারদের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তোলা শর্মার মধ্যে সম্প্রতি প্রাথমিক ফুটওয়ার্কে কিছুটা দুর্বলতা ফুটে উঠছে। যেটিকে বেশ ভালোভাবেই নোট করে নিয়েছেন শাহিন।

২. হারিস রউফ বনাম বিরাট কোহলি: গত বছর অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিস রউফের বলে টানা ছক্কা হাঁকানো বিরাট কোহলির সেই নজরকাড়া ব্যাটিং এখনো অনন্য এক আসন করে নিয়েছে ক্রিকেটের ইতিহাসে। যেটি তুলনা হতে পারে ১৯৯৮ সালে শরজায় প্রয়াত শেন ওয়ার্নের বল অব দ্য সেঞ্চুরি কিংবা শচীন টেন্ডুলকারের জোড়া সেঞ্চুরির সঙ্গে। এরপরও পাকিস্তানি পেসার রউফ সাহসের সঙ্গে বলেছিলেন, ওই বলগুলো মোকাবেলার সময় ধুকতে হয়েছে কোহলিকে। এটি ছিল তার আত্মরক্ষার একটি পথ খুঁজে নেয়া।
 
তবে আফগানিস্তানের বিপক্ষে ৫ উইকেট সংগ্রহের মাধ্যমে মোমেন্টাম খুঁজে পেয়েছেন রউফ। যদিও ভারতীয় ব্যাটিং লাইনআপের কাছে আফগানরা  কিছুই না। তবে ওই ঘটনায় কোহলির ব্যাটিংয়ের বিপক্ষে রউফের গতিময় পেস কিছুটা হলেও আঁচড় কাটবে বলে ধারনা করা হচ্ছে। নিউজিল্যান্ডের বিপক্ষেও সম্প্রতি আগ্রাসন চালিয়েছেন রউফ।তবে কোহলির চ্যালেঞ্জ এখনো তার সামনে জ্বলজ্বল করছে। শুধু তাই নয় বিরাট এখন ফিরেছেন নিজের সবচেয়ে সফল ফর্মেটে। যে কারণে এই দুই তারকার দ্বৈরথ হবে দর্শকদের জন্য খুবই আকর্ষণীয়।
 
৩. বাবর আজম বনাম জসপ্রিত বুমরাহ: দুবাইয়ে জসপ্রিত বুমরাহকে বাবর আজম তুলোধোনা করেছিলেন এবং পাকিস্তান ১০ উইকেটে হারিয়েছিল ভারতকে। তবে সেটা ছিল  ২০২১ সাল  এবং টি-টোয়েন্টি ভার্সনে। দুই বছর আগের সেই ক্লান্ত বুমরাহও এখন আর নেই। নতুন ভার্সনের বুমরাহ এখন বেশ পুনরুজ্জীবিত। খর্ব শক্তির নেপালের বিপক্ষে অবশ্য সেঞ্চুরি হাঁকিয়ে এশিয়া কাপ মিশন শুরু করেছেন বাবর। তবে ভারতের বিপক্ষে সম্পূর্ণ নতুন আঙ্গিকে ব্যাট করতে হবে তাকে। বাবরের বিপক্ষে বুমরাহ’র আগের ট্র্যাক রেকর্ডই এখনো পর্যন্ত রয়ে গেছে। তবে ওই পরিসংখ্যান পাল্টানোর সুযোগ এবার পেতে পারেন বুমরাহ। 
 
৪. কুলদ্বীপ যাদব বনাম ইফতেখার আহমেদ: আসন্ন পাক-ভারত ম্যাচে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে কুলদ্বীপ যাদব ও ইফতেখার আহমেদের মধ্যকার দ্বৈরথ। ইফতেখারের সাধারণত আক্রমণাত্মক খেলে থাকেন। অপরদিকে সূক্ষ্ম ও বৈচিত্র্যময় স্পিনার কুলদ্বীপ ছাড়িয়ে যেতে পারেন অন্যদের। মোহাম্মদ রিজওয়ানের মতো দক্ষ ব্যাটারদের উপস্থিতি সত্ত্বেও ইনফর্ম ইফতেখার পাকিস্তানের মিডল অর্ডারে অন্যতম ভরসার নাম। এদিকে রহুল দ্রাবিড় ও রোহিত শর্মাদের যুগে বিকশিত হওয়া কুলদ্বীপকে আপন মহিমায় টিকিয়ে রেখেছে তার আত্মবিশ্বাস। বাঁ হাতি ওই স্পিনারের বোলিংয়ে রয়েছে দারুণ বৈচিত্র্য। যা এই প্রতিদ্বন্দ্বিতায় অবশ্যই দেখার মতো দৃশ্যের অবতারণা করতে পারে।
 
৫. বিরাট কোহলি বনাম বাবর আজম: তারা ব্যাট-বলে পরস্পরের মুখোমুখি না হলেও ভারত-পাকিস্তান ম্যাচে এই দুই ব্যাটারকে নিয়ে আলোচনা হবেনা তাতো হতে পারে না। কিংবদন্তি কোহলির মাহাত্য এবং উদীয়মান সুপারস্টার বাবরের প্রতিভা এই ম্যাচের বড় উপাদান। দুই ক্রিকেটারের তুলনামূলক বিশ্লেষণ প্রায়ই গণমাধ্যম গুলোর খবরের শিরোনাম হচ্ছে। এই ফরম্যাটে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করলেও দুই জনের মধ্যে রয়েছে দারুণ হৃদ্যতা। পাকিস্তান ভারতকে হারানোর পর এই দুই জনের হৃদয়স্পর্শী দৃশ্য কে ভুলতে পরে? কোহলি যেমন তার ফর্মে ফিরেছেন তেমনি বাবরের ধারাবাহিকতায় কিছুটা চিড় ধরেছে। তারপরও বাবরকে বিশ্বের শীর্ষ ব্যাটার হিসেবে উল্লেখ করেছেন কোহলি। আবার বাবরও কোহলিকে শুভেচ্ছা জানিয়ে টুইট করছেন।