‘নূরজাহান আম’, একটার দাম ১০০০ টাকা!

প্রকাশ : 2021-06-08 12:59:35১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

‘নূরজাহান আম’, একটার দাম ১০০০ টাকা!

ভারতের বাজারে এক বিশেষ জাতের আম নাকি বেশ চড়া দামেই বিক্রি হয়। একেকটি আমের দাম পড়ে ৫শ’ থেকে হাজার টাকা। আর এ জাতের একেকটি আমের ওজন হয় দুই থেকে সাড়ে তিন কেজি।  

বিশেষ এই জাতের আমের নাম ‘নূরজাহান’। সম্রাট শাহজাহানের কন্যা নূরজাহানের নামেই নাকি এই আমের নামকরণ হয়েছে। ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার আমচাষীদের বাগানে এই  ‘নূরজাহান’ আম পাওয়া যায়।

জানা গেছে, চলতি মৌসুমে এই প্রজাতির একটি আমের দাম ৫০০ থেকে ১০০০ টাকা! গত বছরের তুলনায় এ বছর আমের আকার ও গঠন ভালো হওয়াতেই এবার দামও বেশি।

স্থানীয়রা জানিয়েছেন, নূরজাহান আম আফগানদের সঙ্গে জড়িত। ইন্দোর থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে গুজরাত সীমান্ত সংলগ্ন আলিরাজপুর জেলার কাঠিওয়ারা অঞ্চলে এই আমের চাষ করা হয়।

কাঠিওয়ারার আম বাগানী শিবরাজ সিং যাদব জানিয়েছেন, তার বাগানে তিনটি নূরজহান আমের গাছে ২৫০টি আম ধরেছে। এরইমধ্যে তিনি ৫০০ থেকে ১০০০ টাকা দামে আমগুলো বেচে দিয়েছেন। আমগুলোর ওজন ২ থেকে সাড়ে তিন কেজির মধ্যে।

‘নূরজাহান’ আম চাষের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এবার এই আমের ফলন ভালো হয়েছে, তবে করোনা মহামারি এই আমের ব্যাবসায় প্রভাব ফেলেছে। ২০১৯ সালে এই আমের এক একটির গড় ওজন হয়েছিল পৌণে তিন কেজি। তখন একটি আম ১২০০ টাকাতেও বিক্রি হয়েছিল।