৪০তম বিসিএসের ফল প্রকাশ (তালিকা)

প্রকাশ : 2022-03-30 15:53:20১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

৪০তম বিসিএসের ফল প্রকাশ (তালিকা)

৪০তম বিসিএস পরীক্ষায় মোট ২২১৯টি শূন্য পদের বিপরীতে ১৯৬৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ বুধবার দুপুরে ৪০তম বিসিএস পরীক্ষার ফল প্রকাশিত হয়। দুপুর ৩টার দিকে ফল পিএসসির ওয়েবসাইটে আপলোড করা হয়।

এতে দেখা যায়, প্রশাসন ক্যাডারে ২৪৫ জন, আনসার ক্যাডারে ১২ জন, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ৪৫ জন, সমবায় ক্যাডারে ১৭ জন, শুল্ক ও আবগারি ক্যাডারে ৭২ জন, খাদ্য ক্যাডারে ৩ জন, পররাষ্ট্র বিষয়ক ক্যাডারে ২৫ জন, তথ্য ক্যাডারে ১৭ জন, পুলিশ ক্যাডারে ৭২ জন, ডাক ক্যাডারে ৬ জন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক ক্যাডারে ১ জন, কর ক্যাডারে ৫৯ জন, কৃষি ক্যাডারে ২৭৫ জন, সমবায় ক্যাডারে ১ জন, মৎস্য ক্যাডারে ২৬ জন, খাদ্য (সহকারী রক্ষণ প্রকৌশলী/সমমানের পদ) ক্যাডারে ৫ জন, স্বাস্থ্য ক্যাডারে ১১২ জন, তথ্য (সহকারী বেতার প্রকৌশলী) ক্যাডারে ১২ জন, পশুসম্পদ ক্যাডারে ১৫৫ জন, গণপূর্ত ক্যাডারে ৬ জন, রেলওয়ে প্রকৌশল ক্যাডারে ৫ জন, সড়ক ও জনপথ ক্যাডারে ৩ জন, পরিসংখ্যান ক্যাডারে ১২ জন, সাধারণ শিক্ষা (সরকারি সাধারণ কলেজের জন্য) ক্যাডারে ৭১৭ জন, সাধারণ শিক্ষা (সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের জন্য) ক্যাডারে ৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এতে আরও বলা হয়, কারিগরি/পেশাগত ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় ২৫৬টি পদে কাউকে সুপারিশ করা সম্ভব হয়নি।গত বছরের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন।

২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ প্রার্থী। এরমধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি।