হ্যারি পটারের আলোচিত অভিনেত্রীর মৃত্যু

প্রকাশ : 2024-09-28 11:47:46১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

হ্যারি পটারের আলোচিত অভিনেত্রীর মৃত্যু

হলিউড সিনেমার গুণী অভিনেত্রী ডেম ম্যাগি স্মিথ মারা গেছেন। তিনি হ্যারি পটারের ‘প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল’ চরিত্রে অভিনয় করে সব বয়সী দর্শকের মনে স্থান করে নেন। বিবিসি বলছে লন্ডনের এক হাসপাতালে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে ৮৯ বছর বয়সে প্রয়াত হন তিনি। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন অভিনেত্রী।

ম্যাগি স্মিথের দুই ছেলে টবি স্টিফেনস ও ক্রিস লারকিন এক যৌথ বিবৃতিতে মায়ের মৃত্যুর খবর জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়, অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, ডেম ম্যাগি স্মিথ মারা গেছেন। ২৭ সেপ্টেম্বর, শুক্রবার সকালে তিনি প্রয়াত হন। শেষ মুহূর্ত পর্যন্ত পরিবার এবং বন্ধুদের সঙ্গেই কাটিয়েছেন তিনি। তাকে হারিয়ে পরিবার শোকস্তব্ধ।

ম্যাগি স্মিথের অভিনয়জীবন শুরু হয়েছিল ১৯৫০ সালে। মঞ্চনাটক দিয়েই যাত্রা শুরু হয় তার। অভিনয়ের জন্য একাধিক পুরস্কার পেয়েছেন তিনি। স্মিথ ছিলেন তার প্রজন্মের অন্যতম সেরা ব্রিটিশ তারকা। পর্দা ও মঞ্চ সব জায়গাতেই তিনি ছিলেন অসাধারণ অভিনেত্রী। অস্কার থেকে শুরু করে বাফটা, এমি, গোল্ডেন গ্লোবস, টনি অ্যাওয়ার্ড, লরেন্স অলিভিয়ার অ্যাওয়ার্ডসহ বিশ্বের গুরুত্বপূর্ণ সব আসরে পুরস্কৃত হয়েছেন এই গুণী অভিনেত্রী। ১৯৬৯ সালে ‘দ্য প্রাইম অব মিস জিন ব্রডি’ সিনেমায় স্কুলশিক্ষিকা চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জেতেন ম্যাগি স্মিথ। এরপর ১৯৭৮ সালে ‘ক্যালিফোর্নিয়া সুইট’ সিনেমার জন্য সেরা সহ-অভিনেত্রী হিসেবে অস্কার পান। অস্কারের জন্য মনোনীত হয়েছেন আরও চারবার। তবে হ্যারি পটারের প্রফেসর মিনার্ভা ম্যাকগোনাগল চরিত্রে অভিনয় করে নতুন প্রজন্মের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছিলেন অভিনেত্রী ম্যাগি।

বর্ষীয়ান অভিনেত্রীর মৃত্যুতে শোকাচ্ছন্ন পটারপ্রেমীদের। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে শোকপ্রকাশ করেছেন। ঠিক একবছর আগে ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর মারা যান হগওয়ার্টসের হেডমাস্টার ‘ডাম্বলডোর’ অভিনেতা মাইকেল গ্যাম্বন। তার আগের বছর, ২০২২ সালের অক্টোবরের প্রয়াত হন হ্যারি পটারের আরেক প্রফেসর ‘হ্যাগরিড’ তথা অভিনেতা রবি কোলট্র্যান। পর পর তিন বছরের মধ্যে হ্যারি হারিয়ে ফেলল তার তিন প্রফেসরকে। 

জেকে রাউলিং সৃষ্ট হ্যারি পটার চরিত্রটির অভিযান নিয়ে একাধিক উপন্যাস প্রকাশিত হয়েছে। সেই কাহিনি অবলম্বনেই হলিউডে তৈরি হয়েছে একাধিক সিনেমা। ২০০১ সালে মুক্তি পেয়েছিল প্রথম সিনেমা ‘হ্যারি পটার অ্যান্ড দ্য সরসরার্স স্টোন’। হ্যারি পটার সিরিজের শেষ সিনেমা ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ডেথলি হ্যালোজ়’ মুক্তি পায় ২০১১ সালে।