স্বাগতম নতুন বছরকে

প্রকাশ : 2022-04-14 09:10:01১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

স্বাগতম নতুন বছরকে

গতকাল সূর্যাস্তের সঙ্গে সঙ্গে বিদায় নিয়েছে বহু কাক্সিক্ষত-অনাকাক্সিক্ষত ঘটনার সাক্ষী ১৪২৮ বাংলা বর্ষ। কালের গর্ভে বিলীন হয়ে গেল আরেকটি বছর। আজ সূর্যোদয়ের সাথে সাথে গণনা শুরু হয়েছে ১৪২৯ বঙ্গাব্দ। বাংলা নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাজনৈতিক নেতৃবৃন্দ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন। দিনটি সরকারি ছুটির দিন। এ উপলক্ষে বেতার ও টেলিভিশনে বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হচ্ছে। দৈনিক পত্রিকাগুলো বিশেষ সংখ্যা প্রকাশ করেছে।   

নানা কারণেই ১৪২৮ সনটি আমাদের কাছে স্মরণীয় হয়ে থাকবে। এমন কিছু ঘটনা গেল বছরটিতে ঘটেছে, যেগুলো আমাদের জাতীয় জীবনকে নাড়া দিয়েছে বেশ ভালোভাবেই। বিশেষত গেল বছরের বৈশ্বিক মহামারী করোনার আক্রমণের প্রকোপ এ বছরের বড় একটি সময় ধরে ছিল। জীবনহানির পাশাপাশি মানুষের রুটিরুজির ¶েত্রে এর ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। স্থবির হয়ে গেছে আমাদের অর্থনীতির চাকা। অনেক শ্রমজীবী মানুষ তাদের আয়-রোজগারের অবলম্বন হারিয়ে সর্বস্বান্ত হয়েছে, ব্যবসায়ীরা হারিয়েছেন তাদের পুজি। ধারণা করা হয়েছিল, করোনার আঘাত সামলে নিয়ে আমরা হয়তো ধীরে ধীরে উঠে দাঁড়াব। কিন্তু এখনও সে ক্ষত আমরা কাটিয়ে উঠতে পারিনি। তা সত্তে¡ও এ বছর বর্ষবরণের প্রস্তুতি নেয়া হয়েছে। তবে, যেহেতু পবিত্র রমজান মাস চলছে, তাই বর্ষবরণের উল্লাস যাতে তার ভাবগাম্ভীর্যকে আঘাত না করে সেদিকে সবার দৃষ্টি রাখতে হবে।
 
আমাদের অনেক আনন্দ-উচ্ছ্বাসের দিন থাকলেও বাংলা নববর্ষ কিছুটা ভিন্ন আমেজ বহন করে থাক। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এ দিবসটির আনন্দ উপভোগ করে থাকে। অন্য অনেক কিছুতে রাজনৈতি মতপার্থক্য আমাদের বিভক্ত করলেও নববর্ষ পালনে তা কখনোই বাঁধা হয়ে দাঁড়ায় না। পয়লা বৈশাখ আমাদের সংস্কৃতির সাথে মিশে আছে ওতোপ্রতোভাবে। আমাদের দেশের মানুষেরা দিনটি শুরু করতে চান আনন্দঘণ পরিবেশের মধ্য দিয়ে। বছরের শুরুটা ভালো হলে পুরো বছরটি ভালো কাটবে- এমন একটি সংস্কার রয়েছে অনেকের মধ্যে। ব্যবসায়ীরা এ দিনে পুরানো হিসাব-নিকাশ সমাপ্ত করে নতুনভাবে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করেন। দোকানে দোকানে হয় শুভ হালখাতার মহরত। রাজধানীসহ দেশের প্রত্যন্ত অ লে বসে বৈশাখী মেলা। সেসব মেলায় বাচ্চাদের খেলনা, নানারকম তৈজসপত্র, মিষ্টি-মণ্ডার বিপুল সমারোহ ঘটে। আসর বসে নাগরদোলা কিংবা পুতুল নাচের। মোট কথা, পয়লা বৈশাখ এক অনাবিল আনন্দে মুখরিত হয়ে ওঠে আমাদের বাংলাদেশ।

এই শুভদিনে আমরা গ্রামনগরবার্তার পাঠক, পৃষ্ঠপোষক, শুভানুধ্যায়ী সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। সবার জীবনে ফিরে আসুক শান্তি, স্বাস্তি, সমৃদ্ধি ও স্বাচ্ছন্দ, আগামী বছরটি হয়ে উঠুক নিরাপদ ও ভয়হীন- বছর শুরু দিনে এই আমাদের কামনা। শুভ নববর্ষ।