শিল্পচর্চা করতে কতটুকু নিবেদিতপ্রাণ হওয়া প্রয়োজন

প্রকাশ : 2022-10-26 17:42:04১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

শিল্পচর্চা করতে কতটুকু নিবেদিতপ্রাণ হওয়া প্রয়োজন

প্রবল ঝড়ে যখন জনজীবন বিপন্ন তখনো কিছু সংস্কৃতি প্রিয় মানুষ থমে নেই তাদের শিল্প চর্চায়। ২৪ তারিখ বিকেলে উন্মুক্ত মঞ্চে মন্দিরা সাংস্কৃতিক পাঠশালা, সমস্বর, উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগ, আঙ্গিকাম, বৃত্ত নাট্যদল। জাতীয় নাট্যশালায় ছিল প্রাচ্যনাট্য প্রযোজনার 'খোয়াবনামা'। এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থিয়েটার ছিল থিয়েটার আর্ট ইউনিটের মাধব মালঞ্চি, স্টুডিও থিয়েটার হলে ছিল, নাট্যযোদ্ধা প্রযোজনার ভীমরতি  কিন্তু বৈরি আবহাওয়ার কারণে অনেক দল আসতে পারেনি। কিন্তু উৎসব চলেছে তার নিজের গতিতে। 

খোয়াবনামা

বাইরের উন্মুক্ত মঞ্চের আনুষ্ঠানিকতা ভিতরেই চলছিল। আর মূল নাট্যশালায় মাত্র বিশজন দর্শক নিয়ে 'খোয়াবনামা' চলছিল। পরবর্তীতে স্বেচ্ছাসেবকরা গ্রামনগর বার্তাকে জানায় তাদের বাড়িতে ফেরার অভিজ্ঞতা। রাস্তায় গাড়ি ছিলনা, আর অনেক গাছ পড়ে যাচ্ছিল। অনেক কষ্টে বাড়ী ফেরার পর পরদিন আবার যথাসময়ে উপস্থিত হয় নিজেদের দায়িত্ববোধ থেকে। 

২৫ অক্টোবর উন্মুক্ত মঞ্চে ছিল কিংবদন্তি  আবৃত্তি পরিষদ, সুরতাল, রোদের ইশকুল, ভোরের পাখি, উত্তরীয় থিয়েটার। মূল নাট্যশালায় ছিল বাতিঘর প্রযোজনার মাংকি ট্রায়াল, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে শব্দাবলী গ্রুপ থিয়েটারের উপসংহার, স্টুডিও থিয়েটার হলে ছিল চা অথবা কফি। 

মাংকি ট্রায়াল ছিল বর্তমান সময়পযোগী একটি নাটক। ধর্মান্ধতা এবং অজ্ঞতার প্রতিবাদ স্বরুপ একটি নাটক। 

আজ উন্মুক্ত মঞ্চে রয়েছে, মুকুলফৌজ, সুরসাগর, মিথস্ক্রিয়া আবৃত্তি পরিষদ, জিনিয়া নৃত্যকলা, গতি থিয়েটার।  মূল নাট্যশালায় আছে অনীক [ভারত] প্রযোজনার পিরান্দেল্লো অ পাপেটিয়া।  
এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নিত্যপুরান, স্টুডিও থিয়েটার হলে উৎস নাট্যদলের স্বর্নজননী।