রংপুর শহরের প্রাণকেন্দ্র বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

প্রকাশ : 2022-10-12 11:43:31১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

রংপুর শহরের প্রাণকেন্দ্র বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ১২ অক্টোবর ২০০৮ সালে রংপুরে প্রতিষ্ঠিত হয়। প্রথমে এটি রংপুর বিশ্ববিদ্যালয় নামে যাত্রা শুরু করলেও পরবর্তীতে ২০০৯ সালে বাঙালি নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের নামানুসারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নামকরণ করা হয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করেন। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে উত্তরবঙ্গের শিক্ষার্থীদের পাশাপাশি সারা বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় এই বিশ্ববিদ্যালয় অসামান্য অবদান রাখছে। বর্তমানে ২২ টি বিভাগে প্রায় ৭০০০ শিক্ষার্থী এখানে অধ্যয়ন করছে। এছাড়াও ৩০ জন শিক্ষার্থী ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটে এমফিল-এ অধ্যয়নরত।

ক্যাম্পাসটিতে ৩০০ প্রজাতির প্রায় ৩৬ হাজার গাছ আছে। এর মধ্যে ওষুধি, ফলজ ও বনজ সহ অনেক দুর্লভ প্রজাতির গাছ আছে। দেশের আর কোনও বিশ্ববিদ্যালয়ে এত গাছ নাই।

২০০৮ সালের ২ ফেব্রুয়ারি রংপুরে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদের সভাপতিত্বে উপদেষ্টা পরিষদের এক বৈঠকে রংপুরে একটি স্বতন্ত্র পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর ২০০৮ সালের ১২ অক্টোবর টিচার্চ ট্রেনিং কলেজের অস্থায়ী ক্যাম্পাসে তৎকালীন শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান ফিতা কাটার মধ্য দিয়ে যাত্রা শুরু হয়েছিল রংপুর বিশ্ববিদ্যালয়ের। প্রাথমিকভাবে রংপুর টিচার্চ ট্রেনিং কলেজেই বিশ্ববিদ্যালয়ের পাঠদান শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম লুৎফর রহমান। মাত্র ৭ মাসের মাথায় ড. লুৎফরকে সরিয়ে নিয়োগ দেয়া হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মু. আব্দুল জলিল মিয়াকে। পরবর্তীতে ২০০৯ সালের শুরুতেই আওয়ামী লীগ সরকার গঠনের পর এক প্রজ্ঞাপনের মাধ্যমে ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়’। ২০০৯ সালের ৫ই এপ্রিল, ১২ জন শিক্ষক ও ৩০০ জন শিক্ষার্থী নিয়ে রংপুর মহানগরীর পার্কের মোড় এলাকায় স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। নবনির্মিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রংপুরের ঐতিহ্যবাহী কারমাইকেল কলেজ ও রংপুর ক্যাডেট কলেজের মধ্যবর্তী স্থানে পার্কের মোড়ে এই ক্যাম্পাসটি গড়ে উঠেছে যা রংপুর শহরের প্রাণকেন্দ্র থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে রংপুর কুড়িগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত।