মাস্ক কীভাবে পড়তে হয়, শেখালেন মাধুরী দীক্ষিত

প্রকাশ : 2021-06-09 12:36:23১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

মাস্ক কীভাবে পড়তে হয়, শেখালেন মাধুরী দীক্ষিত

করোনাভাইরাসকে অনেকেই হালকাভাবে নিচ্ছেন। মানছেন না স্বাস্থ্যবিধি। অনেক সময় মাস্কটা পর্যন্ত ঠিকঠাক পরছেন না। এই ধরনের মানুষদের সাবধান করে মাস্ক ব্যবহারের নিয়ম শেখালেন মাধুরী দীক্ষিত। তাঁদের উদ্দেশে বলিউড অভিনেত্রী বলেন, শুধু মাস্ক পরলেই হবে না, জানতে হবে ব্যবহারবিধি।

মাস্ক পরার সঠিক পদ্ধতি শেখাতে ফেসবুকে ২৮ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেছেন এই অভিনেত্রী। সেটি প্রায় ১৫ হাজার শেয়ার হয়েছে। ভিডিওর শুরুতেই মাধুরী একটি কালো রঙের মাস্ক হাতে নেন। প্রথমেই মাস্কটি তিনি থুতনিতে পরেন।
বিজ্ঞাপন

ভক্তদের উদ্দেশে হাতের ইশারায় জানান, এটা ভুল নিয়ম। ভুল করেও এভাবে মাস্ক পরা যাবে না। দ্বিতীয়বার নাক না ঢেকে শুধু মুখে ব্যবহার করেন।

তিনি জানান, এটিও সঠিক নয়। কারণ, করোনার জীবাণু নাক দিয়েও শরীরে প্রবেশ করতে পারে। এ ক্ষেত্রে মাস্ক ব্যবহার কোনো কাজে আসবে না। কেউ কেউ আবার মাস্ক দিয়ে শুধু চোখ ঢাকেন। এটাও সঠিক নয়। এবার তিনি দর্শকদের সঠিকভাবে মাস্ক ব্যবহারের নিয়ম দেখিয়ে দেন। মাস্কটি দিয়ে সুন্দর করে নাক ও মুখ ঢাকতে হবে। খেয়াল রাখতে হবে, মাস্কটি যেন সব দিক দিয়েই মুখ ও নাক ঢেকে রাখে। মাস্ক এড়িয়ে বাইরে থেকে কোনো বাতাস যেন নাক ও মুখে না প্রবেশ করে।

এটা বারবার খেয়াল করার কথা মনে করিয়ে দেন মাধুরী। এই পদ্ধতি অনুসরণ করলেই সুরক্ষা পাওয়া যাবে। ভিডিওর শেষে তিনি স্মরণ করিয়ে দেন, করোনা থেকে নিরাপদ থাকতে বাসায় থাকার বিকল্প নেই। সবার উদ্দেশে বলেন, ‘কাজ ছাড়া ঘর থেকে বের হবেন না।’

কোভিড থেকে নিজেকে সুরক্ষিত রাখতে নিজেও তিনি প্রথম দিকে ঘর থেকে বের হননি। শুটিং থেকে বিরতি নিয়েছিলেন। লকডাউনের দিনগুলো স্বামী আর দুই ছেলেকে নিয়ে ঘরেই ছিলেন। অনলাইনে নাচ শিখিয়েছেন। সম্প্রতি করোনার টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার পর কাজে ফিরলেন তিনি। সেই ছবি ইনস্টাগ্রামে শেয়ার করে মাধুরী লিখেছেন, ‘ব্যাক অন সেট।’
 
তবে অতিমারির সময়েও তাঁকে সমালোচিতও হতে হয়েছে। সেই সময় ভারতের বিভিন্ন স্থানে করোনা বাড়ছিল। আমির খান থেকে পরেশ রাওয়াল, সতীশ কৌশিকরা একের পর এক কোভিডে আক্রান্ত হচ্ছিলেন। এমন সময় মালদ্বীপে ছুটি কাটানোর ছবি শেয়ার করেছিলেন তিনি। সেই সময় আরও কিছু তারকা অবসরযাপনের বিলাসী ছবি পোস্ট করেছিলেন। তীক্ষ্ণ ভাষায় তাঁদের সমালোচনা করেন ভক্তরা।

সম্প্রতি একটি ফটোশুটে শাড়ি পরে অংশগ্রহণ করেন। সেই ছবিগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন এই অভিনেত্রী। শাড়ি পরা ১২টি লুকে তাঁকে দেখা গেছে।