মধ্য ইউরোপে ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা, নিহত ১৬

প্রকাশ : 2024-09-17 17:14:55১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

মধ্য ইউরোপে ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা, নিহত ১৬

মধ্য ইউরোপের দেশগুলোতে সাম্প্রতিক ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। অঞ্চলটিতে এ পর্যন্ত অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে রোমানিয়ায় সাতজন, পোল্যান্ডে পাঁচজন, চেক প্রজাতন্ত্রে তিনজন এবং অস্ট্রিয়ায় একজন মারা গেছেন।

নিম্নচাপের কারণে গত কয়েকদিনে মধ্য ইউরোপীয় দেশগুলোতে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। তার জেরে অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং রোমানিয়ার কিছু অংশে এরই মধ্যে বন্যা দেখা দিয়েছে। সপ্তাহের শেষের দিকে স্লোভাকিয়া এবং হাঙ্গেরিতেও এর নেতিবাচক প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

পোল্যান্ডে প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক একটি জরুরি সভা ডেকে বন্যাকবলিত এলাকায় বিপর্যয় ঘোষণা করেছেন। তিনি আরও বলেছেন, সরকার ক্ষতিগ্রস্তদের তাৎক্ষণিক অর্থ সহায়তায় ১০০ কোটি জলোটি (২৬ কোটি মার্কিন ডলার) প্রদান করবে।

ক্ষতিগ্রস্ত এলাকার স্কুল ও অফিসগুলো সোমবার বন্ধ করে দেওয়া হয়েছে। দুর্গত এলাকায় ট্রাকে করে সুপেয় পানি ও খাবার পৌঁছে দেওয়া হচ্ছে।

নিম্নচাপের জেরে চেক প্রজাতন্ত্রে গত বৃহস্পতিবার থেকে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। সেখানকার পুলিশ জানিয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলে এক নারী এবং দুই পুরুষ পানিতে ডুবে মারা গেছেন।

পোলিশ সীমান্তের কাছে জেসেনিকি পাহাড় সহ উত্তর-পূর্বাঞ্চলের দুটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছে চেক প্রজাতন্ত্রের কর্তৃপক্ষ।

দেশটির উত্তর-পূর্বে বেশ কিছু শহর ও নগর তলিয়ে গেছে। সেখান থেকে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়া হচ্ছে। এই কাজে যোগ দিয়েছে সামরিক হেলিকপ্টারও।

হাঙ্গেরিতে বুদাপেস্টের মেয়র স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, ‘এক দশকের মধ্যে সবচেয়ে বড় বন্যা’ সপ্তাহের শেষের দিকে রাজধানীতে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবারই দানিয়ুব নদীর পানি স্বাভাবিক সীমা অতিক্রম করতে পারে।

রোমানীয় কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, দেশটির গালাটি কাউন্টিতে আরও একজনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃত্যুর সংখ্যা সাতজনে পৌঁছেছে।

 

সান