ভ্যাকসিনের জন্য বাংলাদেশ-ভারত সম্পর্কে ভাটা পড়বে না: দোরাইস্বামী

প্রকাশ : 2021-04-22 12:54:37১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

ভ্যাকসিনের জন্য বাংলাদেশ-ভারত সম্পর্কে ভাটা পড়বে না: দোরাইস্বামী

করোনা ভ্যাকসিনের সংকট কাটাতে ভারত উৎপাদন বাড়াচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী। তিনি বলেন, ‘ভ্যাকসিনের জন্য বাংলাদেশ-ভারত সম্পর্কে ভাটা পড়বে না। এই মুহূর্তে ভারতই ভ্যাকসিন সংকটে আছে। তবে উৎপাদন বাড়ানো হচ্ছে। শিগগিরই বাংলাদেশে ভ্যাকসিন রফতানি করা হবে।’

বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালে ভারত থেকে চার দিনের ছুটি কাটিয়ে সড়ক পথে ঢাকা ফেরার পথে আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দোরাইস্বামী আরও বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের নিবিড় সম্পর্ক রয়েছে। এ কারণে অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের সঙ্গে বেশি ভ্যাকসিন সরবরাহের চুক্তি আছে। সেই চুক্তি অনুযায়ী ৭০ লাখ টিকা সরবরাহ করা হয়েছে। বাকি টিকাগুলো ক্রমান্বয়ে সরবরাহ করা হবে।

এর আগে, ভারতীয় হাই কমিশনারকে দু’দেশের শূন্যরেখায় স্বাগত জানান আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরে এ আলম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মিজানুর রহমানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। গত ১৮এপ্রিল বিক্রম দোরাইস্বামী আখাউড়া স্থলবন্দর হয়ে  ঢাকা থেকে দিল্লি গিয়েছিলেন।

প্রসঙ্গত, ভারত থেকে বাংলাদেশ যে পরিমাণ টিকা কিনেছে তার চালান না আসায় টিকাদান কর্মসূচি নিয়ে শঙ্কার সৃষ্টি হয়েছে। অক্সফোর্ডের তিন কোটি ডোজ টিকা আনতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে গত বছরের পাঁচ নভেম্বর যে চুক্তি হয়েছিল তাতে বলা হয়, প্রতিষ্ঠানটি বাংলাদেশে তিন কোটি ডোজ টিকা রফতানি করবে। সে অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু মার্চ ও এপ্রিলে বাংলাদেশ সেই প্রতিশ্রুতি অনুযায়ী টিকা পায়নি। এ অবস্থায় দেশে টিকার যে মজুত রয়েছে, তা সর্বোচ্চ এক মাসের মধ্যে শেষ হয়ে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। তাই বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের জন্য তাগাদা দেওয়া হচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনসহ অন্যান্য দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।