ভারতের ছিয়াত্তর বছর, রাজনীতি-গণতন্ত্র

প্রকাশ : 2022-08-28 10:22:12১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

ভারতের ছিয়াত্তর বছর, রাজনীতি-গণতন্ত্র

 

ভারতে ১৫ আগস্ট স্বাধীনতা দিবস উদযাপিত হয়। স্বাধীনতা দিবসটি ভারতের জন্য ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান এবং একটি স্বাধীন জাতির প্রতিষ্ঠা দিবস। ১৭৫৭ সালে ভারতে ব্রিটিশ শাসন শুরু হয় যখন পলাশীর যুদ্ধে ব্রিটিশদের বিজয়ের পর ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ভারতের উপর নিয়ন্ত্রণ প্রয়োগ শুরু করে। ইস্ট ইন্ডিয়া কোম্পানি ২০০ বছর ধরে ভারতকে শাসন করেছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় ভারতীয় স্বাধীনতা আন্দোলন শুরু হয়েছিল এবং মোহনদাস কে গান্ধীর নেতৃত্বে ছিলেন, যিনি ব্রিটিশ শাসনের শান্তিপূর্ণ ও অহিংস অবসানের পক্ষে ছিলেন। স্বাধীনতা লাভের পর থেকে বহুদলীয় গণতন্ত্রের দেশ ভারত বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র।

কিন্তু বর্তমানে সাম্প্রদায়িকতা এবং শ্রেণী বৈষম্য ভারতীয়দের জন্য বাস্তবতা। ভিন্ন ভিন্ন অঞ্চল, ভাষা, শ্রেণী, সম্প্রদায় এবং বিশ্বাসের বৈচিত্র্যময়তা উল্লেখযোগ্য চ্যালেঞ্জ। হিন্দু জাতীয়তাবাদীরা সম্প্রতি গরু হত্যার অভিযোগে সংখ্যালঘু মুসলমান এবং নিম্নবর্ণের হিন্দুদের ওপর হামলা চালাছে।  খ্রিস্টান এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুরা দীর্ঘদিন ধরে বৈরিতার সম্মুখীন। হিন্দুত্বের প্রভাব বৃদ্ধির সাথে সাথে নিপীড়ন আরও খারাপ হচ্ছে। এখন প্রায়ই সমগ্র সম্প্রদায় ধর্মান্তরিতদের আক্রমণ করে এবং বহিষ্কার করে। ধর্মীয় স্বাধীনতার সাংবিধানিক প্রতিশ্রুতি সত্ত্বেও, “ধর্ম পালন, অনুশীলন এবং প্রচারের”, ১১টি রাজ্য ধর্মান্তর বিরোধী আইন পাস করেছে। হিন্দু ধর্ম থেকে জোর করে ধর্মান্তরিত করার জন্য দশ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। বাস্তবে এই আইনগুলি প্রায়ই খ্রিস্টান এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের টার্গেট ও হয়রানির জন্য অপব্যবহার করা হয়। গো-রক্ষার অজুহাতে সংখ্যালঘুদের লক্ষ্যবস্তু এবং সংখ্যাগরিষ্ঠ-সাংস্কৃতিক জাতীয়তাবাদের উত্থানে দেশে ক্রমবর্ধমান সহিংসতার বিষয় উদ্বেগের। 

২০১৪ সালে মোদি ক্ষমতায় আসার পর মুসলিম এবং দলিতদের উপর ক্রমবর্ধমান আক্রমণের ঘটনা ঘটেছে। ২০১৫ সালে উত্তর প্রদেশে বিজেপির সমর্থকরা মোহাম্মদ আখলাকের নৃশংস হত্যা করে গরুর মাংস রাখার দায়ে। ওই বছরই গরু ব্যবসায়ী পেহলু খানকে পিটিয়ে হত্যা করা হয়। রমজান উদযাপন করতে বাড়ি যাওয়া কিশোর জুনায়েদকে ঠান্ডা মাথায় খুন করা হয়। আর গোরক্ষার অজুহাতে গুজরাটের উনায় দলিতদের ওপর হামলা হয়। নরেন্দ্র দাবোলখার, গৌরী লঙ্কেশ এবং গোবিন্দ পানসারের মতো প্রগতিশীল বুদ্ধিজীবী এবং কমিউনিস্টদের হত্যা করা হয়েছিল হিন্দু গোষ্ঠীর সদস্যদের দ্বারা। এসব হত্যাকাণ্ডের তদন্তে কোনো অগ্রগতি হয়নি। জম্মু কাশ্মীর রাজ্যের কাঠুয়ায়, একটি আট বছর বয়সী মেয়ে নিখোঁজ হওয়ার পরে একটি মন্দিরে বিভিন্ন ব্যক্তির দ্বারা একাধিকবার ধর্ষণের শিকার হয়েছে। পরে তাকে মৃত এবং সারা শরীরে আঘাতের চিহ্ন পাওয়া যায়। বিজেপির তৈরি হিন্দু একতা মঞ্চের মতো ডানপন্থী দল অভিযুক্তদের সমর্থন করেছিল এবং তাদের সমর্থনে সমাবেশ করেছিল। একইভাবে উত্তরপ্রদেশের উন্নাওতে বিজেপি নেতা কুলদীপ সেঙ্গার ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণ করাছিল। কাঠুয়া ও উনা ধর্ষণের ঘটনা জনসাধারণের চেতনাকে নাড়া দিয়েছে। 

মোদী সরকারের অধীনে দলিত শ্রেণীর বিরুদ্ধে আক্রমণ এবং রাষ্ট্রীয় দমন-পীড়ন ও ভিন্নমতাবলম্বীদের হত্যা বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালের একটি প্রতিবেদনে মিথ্যা অভিযোগের কারণে অনেক গ্রেপ্তার করা হয়েছে: এর মধ্যে ৩৫ শতাংশ দলিত ছিল ছোটখাটো অপরাধের মিথ্যা অভিযোগে গ্রেপ্তার, ২৭ শতাংশ আদিবাসী ছিল মাওবাদী বিদ্রোহের অংশ হওয়ার মিথ্যা অভিযোগে গ্রেপ্তার এবং বাকিরা মুসলিম ছিলেন মিথ্যা সন্ত্রাসের অভিযোগ। প্রগতিশীল লেখক, আইনজীবী এবং বুদ্ধিজীবী যেমন ভারাভারা রাও, সুধা ভরদ্বাজ, সুরেন্দ্র গাদলিং, গৌতম নাভলাখা, আনন্দ তেল্তিম্বু এবং অন্যান্য যারা ভীম গোরেগান স্মরণ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন তাদের ১৯৬৭ ইউএপিএ (বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন) এর অধীনে মিথ্যা মামলার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল। জনবিরোধী সিএএ আইনের সমালোচনা করার জন্য যোগী আদিনাথের উত্তরপ্রদেশ সরকার কর্তৃক প্রগতিশীল ডাক্তার কফিল খানকে কারারুদ্ধ করা হয়েছিল। হাইকোর্ট তাকে জামিন দেওয়ার আগে প্রায় আট মাস কারাগারে ছিলেন। বিজেপি শাসিত রাজ্যে সংখ্যালঘু ও দলিতদের ওপর রাষ্ট্রীয় দমন-পীড়ন ও হামলা বাড়ছে। উত্তরপ্রদেশে গত তিন বছরে ৬০০০ টিরও বেশি এনকাউন্টারে ১২২ জনের মতো অভিযুক্ত অপরাধী নিহত হয়েছে। উত্তর প্রদেশে সিএএ-বিরোধী বিক্ষোভ চলাকালীন নৃশংস রাষ্ট্রীয় দমন-পীড়নেও ডজন খানেক নিহত হয়েছে। অ-বিজেপি রাজ্য সরকারগুলিকে সরিয়ে দিতে রাজ্যপালকে পুতুল হিসাবে ব্যবহার করছে মোদী সরকার।

মোদি সরকারের বিশ্ববিদ্যালয়গুলিতে ক্রমবর্ধমান রাষ্ট্রীয় দমন-পীড়ন এবং হস্তক্ষেপের বিরুদ্ধে বিশাল ছাত্র-অভ্যুত্থান হয়েছে। মোদি সরকার জেএনইউ-এর মতো বিশ্ববিদ্যালয়গুলিতে গণতান্ত্রিক পরিবেশকে স্তব্ধ করার চেষ্টা করছে। সরকার এসব প্রতিষ্ঠানের ফি বাড়াচ্ছে, যা দরিদ্র শিক্ষার্থীদের কাছে প্রবেশের অযোগ্য করে তুলছে। ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট (এনইইটি) এর বিরুদ্ধেও ছাত্রদের আন্দোলন হয়েছে। এনইইটি’র ফলে দরিদ্র, দলিত এবং অনগ্রসর শ্রেণীর ছাত্ররা বাদ যাবে, যারা অতিরিক্ত কোচিং এবং সিবিএসই শিক্ষার সামর্থ্য রাখে না।

হিন্দু ভোটের উপর ভর করে মোদী এবং তার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পরেই নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ আনেন। ভারতের সংবিধান অনুযায়ী, জন্ম, স্বাভাবিকীকরণ ইত্যাদির উপর ভিত্তি করে নাগরিকত্ব দেওয়া যেতে পারে। সিএএ আইনে পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের মুসলমানদের ছাড়া অন্য সকল অভিবাসীদের নাগরিকত্ব প্রদান করে যারা ৩১ ডিসেম্বর ২০১৪ এর আগে ভারতে চলে এসেছে। সারা ভারতে সিএএ, এনআরসি এবং এনপিআর বাস্তবায়নের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভে নেতৃত্ব দেন নারী ও শিক্ষার্থীরা। দিল্লির জামিয়া মিলিয়া এবং জেএনইউ-এর ছাত্ররা সবাই হয়রানি ও হামলার শিকার হয়। বিক্ষোভরত নারীদের লাঞ্ছিত করে পুলিশ। অনুরাগ ঠাকুর এবং কপিল মিশ্রের মতো বিজেপি নেতারা সিএএ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দাঙ্গা উসকে দিয়েছিলেন এবং "বিশ্বাসঘাতকদের গুলি কর" স্লোগান দিয়ে মুসলমানদের আক্রমণ করেছিলেন। এটি দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতার দিকে পরিচালিত করে, যাতে ৫০ জন মারা যায়। জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঘটনার কয়েকদিন পর দিল্লির ড্রেনে বেশ কিছু মৃতদেহ উদ্ধার করা হয়। 

ভারতের বাম মূলধারার মধ্যে রয়েছে সিপিআই, সিপিআই (এম), সিপিআই (এমএল) লিবারেশন, আরএসপি, ফরোয়ার্ড ব্লক এবং নকশালবাড়ির (মাওবাদী কৃষক বিপ্লবী আন্দোলন) ঐতিহ্যের দাবিদার অনেক দল। সিপিআই(এম) এর নেতৃত্বাধীন বাম সরকার বর্তমানে কেরালায় রাজ্য সরকার শাসন করছে। পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় তিন দশকেরও বেশি সময় ধরে ক্ষমতায় ছিল বামপন্থী। এক সময় সংসদে তাদের আসন ছিল ৬৩টি কিন্তু এখন তা কমে দাঁড়িয়েছে মাত্র তিনটিতে। 

জনতা দল দেশের উত্তর ও দক্ষিণ উভয় রাজ্যের নিম্নবর্ণের কৃষক এবং কৃষকদের কাছ থেকে সমর্থন জোগায় এবং ট্রেড ইউনিয়নের সমর্থন পায়। এটি একটি জাতীয় দল হওয়ার সবচেয়ে বড় দাবিদার যুক্তফ্রন্ট দল এবং এতে বেশিরভাগ অভিজ্ঞ জাতীয় পর্যায়ের নেতা রয়েছে। যুক্তফ্রন্ট ভারতের দুটি কমিউনিস্ট পার্টির দ্বারাও সমর্থিত, যেটিকে ধর্মনিরপেক্ষ-কেন্দ্রিক-বামপন্থী ঐতিহ্যের অংশ হিসেবেও দেখা যায়।

ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেস। স্বাধীনতার পর ৭১ বছরের মধ্যে ৪৯ বছরই দেশ শাসন করা দলটি সংকটে পড়েছে? ব্রিটিশ ঔপনিবেশিক শাসনকে চ্যালেঞ্জ করতে একদল এলিট বুদ্ধিজীবী কংগ্রেস প্রতিষ্ঠা করেছিলেন ১৮৮৫ সালে। দীর্ঘকাল দেশ শাসনের অভিজ্ঞতা লব্ধ দলটি এখনো দেশটির প্রধান বিরোধী দল। 

ভারত প্রায় ২০০ মিলিয়ন মুসলমানের আবাসস্থল, বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার একটি কিন্তু প্রধানত হিন্দু দেশে সংখ্যালঘু। ভারতের স্বাধীনতার পর থেকে মুসলমানরা সাংবিধানিক সুরক্ষা সত্ত্বেও নিয়মতান্ত্রিক বৈষম্য, কুসংস্কার এবং সহিংসতার সম্মুখীন হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বে মুসলিম বিরোধী মনোভাব বেড়েছে। মুসলমানরা চাকরি, শিক্ষা এবং আবাসন সহ বিভিন্ন ক্ষেত্রে বৈষম্যের সম্মুখীন হয়েছে। রাজনৈতিক ক্ষমতা এবং সম্পদ অর্জনে অনেকেই বাধার সম্মুখীন হন এবং স্বাস্থ্যসেবা, মৌলিক পরিষেবাগুলিতে সুযোগ প্রাপ্তির অভাব। অধিকন্তু তারা সাংবিধানিক সুরক্ষা সত্ত্বেও বৈষম্যের শিকার হয়ে ন্যায়বিচারের জন্য লড়াই করছে। গত দুই দশক ধরে, পার্লামেন্টে মুসলমানদের প্রতিনিধিত্ব স্থবির হয়ে পড়েছে: ২০১৯ সালের নির্বাচনের পর, মুসলমানরা মাত্র ৫ শতাংশ আসন দখল করেছে। ইসলামোফোবিক বক্তৃতা নিয়ে প্রতিবাদ, ২০২২ এর মে মাসে, দুইজন বিজেপি কর্মকর্তা নবী মোহাম্মদকে নিয়ে অশ্লীল মন্তব্য করেছিলেন, যার ফলে ভারত জুড়ে মারাত্মক প্রতিবাদ হয় এবং মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলি থেকে নিন্দা হয়। 

ছিয়াত্তর বছরের এই স্বাধীনতা দিবস উদযাপনের সময় ভারতের রাজনীতি নাগরিকত্ব সংশোধনী আইনে মুসলমানদের বিরুদ্ধে সুস্পষ্ট বৈষম্য, নাগরিকদের প্রস্তাবিত জাতীয় রেজিস্টার, যারা দ্বিমত পোষণ করেন তাদের "বিশ্বাসঘাতক" এবং যারা প্রতিবাদ করেন তাদের "বিদ্রোহী" তকমা দেয়া, দলিতদের উপর বৈষম্য, সাম্প্রদায়িকতা, শ্রেণী বৈষম্য, হিন্দু জাতীয়তাবাদীতা, সংখ্যালঘু মুসলমান এবং নিম্নবর্ণের হিন্দুদের ওপর হামলা,  খ্রিস্টান এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি বৈরিতার ঘেরা টোপে বন্ধি।
 

লেখকঃ কথা সাহিত্যিক, কবি, গবেষক ও প্রাবন্ধিক