ব্যাটিংয়ের ধরন নিয়ে ভবিষ্যতে আর প্রশ্ন করবেন না; তামিমের অনুরোধ 

প্রকাশ : 2021-05-22 10:38:17১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

ব্যাটিংয়ের ধরন নিয়ে ভবিষ্যতে আর প্রশ্ন করবেন না; তামিমের অনুরোধ 

স্ট্রাইক রেট, ব্যাটিংয়ের ধরন—এসব প্রশ্নের উত্তর দিতে দিতে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল যেন ক্লান্তই হয়ে পড়েছেন। তিনি সাফ জানিয়ে দিলেন, গত পাঁচ বছরে যেভাবে খেলে এসেছেন, সামনেও তিনি সেভাবেই খেলে যেতে চান। এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্ন করতেও নিষেধ করেছেন তামিম।

শ্রীলঙ্কা সিরিজের আগে অনলাইন সংবাদ সম্মেলনে তামিম এক প্রশ্নের উত্তরে বলেছেন, ‘আমার ব্যাটিংয়ের ধরন নিয়ে মনে হয় আমি অনেকবার অনেক কথা বলেছি । এটা তো থামার কোনো লক্ষণই দেখছি না। প্রশ্ন আসছেই। আমি যেভাবে খেলে আসছি চার-পাঁচ বছর ধরে, সেভাবেই খেলব। কারণ, আমি এতেই সফল। এটা নিয়ে আমার ভবিষ্যতে কোনো কিছু বলার নেই। আমি এটা নিয়ে যথেষ্ট কথা বলেছি। আমি সবাইকে অনুরোধ করছি, ভবিষ্যতে এ বিষয়ে আর প্রশ্ন করবেন না।’

তামিমের পক্ষে সবচেয়ে বড় যুক্তি তাঁর পরিসংখ্যান। অভিষেকের পর থেকে ২০১৪ সাল পর্যন্ত ১৩৫টি ম্যাচ খেলে তাতে ২৯.৮৫ গড় ও ৭৮ স্ট্রাইক রেটে ৩৯৭১ রান করেছেন তামিম। ২০১৫ সালের শুরু হতে এখন পর্যন্ত ৭৮টি ম্যাচ খেলে ৩৪৮১ রান তুলেছেন ৫০ ছাড়ানো গড় ও ৮০ স্ট্রাইক রেটে। ওয়ানডে ক্যারিয়ারের ১৩টি সেঞ্চুরির ৯টিই এসেছে গত পাঁচ বছরে।

অধিনায়ক তামিমকে প্রশ্ন করা হয়েছিল লিটন দাস, সৌম্য সরকারের ধারাবাহিকতা নিয়েও। ক্যারিয়ার শুরুর পর পাঁচ-ছয় বছর পেরিয়ে গেলেও নিয়মিত ভালো খেলার ব্যাপারটি এখনো দেখা যাচ্ছে না এ দুজনের মধ্যে। অথচ সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। অধারাবাহিকতা তাঁদেরও যেমন ক্ষতি করছে, ঠিক তেমনি দলকেও ভোগাচ্ছে।

লিটন যেমন সবশেষ ছয় ওয়ানডেতে ওপেন করে একটি ফিফটিও পাননি। সৌম্যও নিউজিল্যান্ডে তিন ওয়ানডে খেলেছেন, কিন্তু কোনো ফিফটি নেই। অধিনায়ক হিসেবে তামিম অবশ্য এখনই ধৈর্য হারাচ্ছেন না। 

বরং এই শ্রীলঙ্কা সিরিজকেই তিনি সৌম্য-লিটনের বাঁক বদলের সিরিজ হিসেবে দেখতে চান, ‘আমি আশা করি, এ সিরিজে ওরাই পারফরম্যান্স দিয়ে নেতৃত্ব দেবে। এ দুজনের অনেক প্রতিভা আছে। ওদের এখন প্রতিভা কাজে লাগাতে হবে। আমার মনে হয় না যে ওরা এখন পর্যন্ত কোনো কিছুই করেনি। ওরা পারফর্ম করেছে। যদি ওদের কাছ থেকে আরও বড় পারফরম্যান্স আসে, তাহলে দলের জন্য এর চেয়ে ভালো কিছুই হতে পারে না।’