বিশ্বে হঠাৎ বেড়েছে করোনার তাণ্ডব

প্রকাশ : 2022-05-12 09:46:27১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বিশ্বে হঠাৎ বেড়েছে করোনার তাণ্ডব

মহামারি করোনা ভাইরাস বিশ্বব্যাপী ফের দাপট দেখাচ্ছে। কমতে কমতে হঠাৎ বেড়ে গেছে এ ভাইরাসের তাণ্ডব। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসটিতে মৃতের সংখ্যা কিছুটা কমলেও আক্রান্ত অনেক বেড়ে গেছে। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মারা গেছেন আরও ১ হাজার ৫০৯ জন।

এর একদিন আগে বুধবার এ ভাইরাসে মারা যান ১ হাজার ৭১২ জন; যা আগের দিনের চেয়ে বেশি।এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৭৫ হাজার ৩০৩ জন। আগের দিন বুধবার এ সংখ্যা ছিল ৩ লাখ ৯৫ হাজার ২৯৭ জন।
করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫১ কোটি ৯০ লাখ ৯৮ হাজার ৯৯২ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৮২ হাজার ২৯০ জন। আর মোট সুস্থ হয়েছেন ৪৭ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৯৭০ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ৩৭১ জন। এ ছাড়া মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৫ হাজার ৭৬৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩১ লাখ ১২ হাজার ৮৬১ জন সংক্রমিত হয়েছেন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫ লাখ ২৪ হাজার ১৫৭।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৬ লাখ ১৭ হাজার ৭৮৬ জন এবং মোট মারা গেছেন ৬ লাখ ৬৪ হাজার ৫৬৪ জনের।

তালিকার চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ২ কোটি ৯০ লাখ ৬১ হাজার ৫২৩ জন। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৪৭ হাজার ৭৫ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা জার্মানিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ৫৫ লাখ ৮৩ হাজার ২৫৮ জনের। অন্যদিকে সংক্রমিত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৭ হাজার ৪৪৯ জন।

যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।