বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

প্রকাশ : 2022-05-31 11:02:58১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

গুচ্ছভুক্ত দেশের ২২ টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৩০জুলাই থেকে। এবছর গুচ্ছ ভর্তি পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ১৫০০টাকা। তবে শিক্ষার্থীদের জন্য থাকবে পাস নাম্বার। এছাড়াও সব বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট সময়েই ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে। সোমবার (৩০ মে) রাতে অনলাইন প্ল্যাটফর্মে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের একটি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সভা শেষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, এবার কোথায় পরীক্ষা হবে,কোথায় শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে,কেন্দ্রীয়ভাবে কিভাবে সুশৃঙ্খলভাবে পরীক্ষা সম্পন্ন করা যায় এসব বিষয়ই আলোচনা হয়েছে। আগামী ৩০জুলাই 'ক' ইউনিট, ১৩ আগস্ট 'খ' ইউনিট ও ২০ আগস্ট 'গ' ইউনিটের (সম্ভাব্য তারিখ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

তিনি আরও বলেন, এবার যোগ্য শিক্ষার্থী পাওয়ার জন্য পাস নাম্বার (৩০ নাম্বার) নির্ধারিত থাকবে৷  পাস নাম্বার পেলেই একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীর সিরিয়াল আসবে৷ ভর্তি পরীক্ষার মেরিট পজিশনের ওপর ভিত্তি করে স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শর্ত অনুযায়ী একজন শিক্ষার্থী কোথায় ভর্তি হতে পারবে সেটি আগেই নির্ধারণ করে দেয়া হবে। এবার ভর্তি ফি একবারই প্রদান করবে শিক্ষার্থীরা। যেখানে সর্বশেষ ভর্তি হবে সেখানেই ভর্তির টাকা দিতে হবে।

অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন আরও বলেন, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা ফি নির্ধারণ করা হয়েছে ১৫০০টাকা। কারণ এখন জিনিসপত্রের দাম বাড়তি। এবার একই সময়ে গুচ্ছভুক্ত সবগুলো বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শুরু ও শেষ হবে। তাই শিক্ষার্থীদের ভোগান্তি হবেনা। আমরা শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে চেষ্টা করছি।

প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশ নিলেও এবার নতুন যুক্ত হয়েছে কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।