বিজ্ঞানে সর্বোচ্চ পাস, সর্বনিম্ন মানবিকে

প্রকাশ : 2024-05-12 13:55:20১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বিজ্ঞানে সর্বোচ্চ পাস, সর্বনিম্ন মানবিকে

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। এ বছর বিজ্ঞান বিভাগে পাসের হার সর্বোচ্চ এবং সর্বনিম্ন পাশের হার মানবিক বিভাগে। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৬৩ শতাংশ, মানবিকে পাসের হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ আর ব্যবসায় প্রশাসন বিভাগে পাশের হার ৮৩ দশমিক ২৯ শতাংশ।

রোববার (১২ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। এর আগে সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবছর বিজ্ঞান বিভাগে মোট ৫ লাখ ৬৬ হাজার ৪৩২ জন শিক্ষার্থী অংশ নেয়। মানবিক বিভাগে অংশ নেয় ৭ লাখ ৬৭ হাজার ৮৩৫ জন আর ব্যবসায় প্রশাসন বিভাগে অংশ নেয় ২ লাখ ৭২ হাজার ১২৭ জন শিক্ষার্থী।

এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছে মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

 

সা/ই