বাগেরহাটে মৎস্য ঘেরে বিষ, ১৫ লক্ষ টাকার ক্ষতি

প্রকাশ : 2021-05-16 20:16:14১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বাগেরহাটে মৎস্য ঘেরে বিষ, ১৫ লক্ষ টাকার ক্ষতি

বাগেরহাটের মোল্লাহাটে মৎস্য ঘেরে বিষ প্রয়োগের মাধ্যমে ১৫ লাখ মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। ঈদের দিন শুক্রবার (১৪ মে) রাতে উপজেলার গাংনি রহমতপুর গ্রামের দুই ভাই আলমগীর সরদার ও ফুরাঙ্গী সরদারের ৬ বিঘা ঘেরে এই বিষ প্রয়োগ করা হয়। বিষক্রিয়ায় ঘেরে চাষ করা রুই, কাতলা, মৃগেল, গলদা চিংড়িসহ সকল মাছ মরে ভেসে ওঠে। এই ঘটনায় আলমগীর সরদার বাদী হয়ে মোল্লাহাট থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। 

ঘের মালিক দুই সহোদর বলেন, সকালে ঘেরে এসে দেখি ছোট-বড় সব ধরনের মাছ মরে ভেসে উঠছে। এবং ঘেরের পাশে দুটি কিটনাশকের বোতল পড়ে রয়েছে। ধারণা করছি ছোট ভাই বাদশা সরদার হত্যা মামলার আসামীরা পরিকল্পিত ভাবে মাছের ঘেরে বিষ প্রয়োগ করে আমাদের নিঃস্ব করে দিয়েছে। মাছের ঘেরে বিষ দেওয়ায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন তারা। তারা আরো বলেন, দুই মাস আগে প্রায় দেড় লাখ টাকার গলদার রেণু ছেড়েছিলাম। এমন বিষ দিছে রেনু পর্যন্ত মরে গেছে।

স্থানীয় আওলাদ, জাকির, কামরুল বলেন, হাজার হাজার মাছ মরে ভেসে উঠেছে। এই অবস্থা চোখে দেখা যায় না। পরিবার দুটির এখন পথে বসা ছাড়া আর কোনো উপায় রইলো না। আমরা এই ন্যাক্কারজন ঘটনার বিচার চাই। 

গাংনী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের ইউপি সদস্য আক্তার শেখ বলেন, আমাদের এলাকার মানুষের আয়ের একমাত্র উপার্জনের উৎস মাছ এবং ধান চাষ। সকালে খবর পেয়ে এসে দেখি ঘেরের মাছ সব-ই মারা গেছে। এ ক্ষতি অপুরনীয়। আমরা এই ঘটনার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।

মোল্লাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী গোলাম কবির বলেন, মাছের ঘেরে বিষ প্রয়োগের ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি। আমরা তদন্ত শুরু করেছি। অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।