বাংলাদেশকে স্বাধীন করতে হবে এই লক্ষ্য থেকে বঙ্গবন্ধু কখনো সরেননি: হাজী আব্দুল করিম শেখ

প্রকাশ : 2021-03-18 09:42:42১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বাংলাদেশকে স্বাধীন করতে হবে এই লক্ষ্য থেকে বঙ্গবন্ধু কখনো সরেননি: হাজী আব্দুল করিম শেখ

লতা মন্ডল,সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি ঃ শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল অজপাড়াগাঁয়ে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। তিনি বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখতে শুরু করেন অনেক আগে থেকে। ১৯৪৭ সাল পর্যন্ত  প্রায় ২০০ বছর আমরা ছিলাম ইংরেজদের অধীন। ইংরেজরা চলে গেল, ১৯৪৭ সালের ১৪ ও ১৫ আগস্ট হলো দুটো দেশ পাকিস্তান আর ভারত। শেখ মুজিবের বয়স তখন ২৭। তিনি পড়তেন কলকাতা ইসলামিয়া কলেজে। থাকতেন বেকার হোস্টেলে। তাঁর নেতা ছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী। শহীদ সোহরাওয়ার্দী আর শরৎ বসু মিলে ১৯৪৭ সালে চেষ্টা করেছিলেন একটা স্বাধীন বৃহত্তর বাংলা প্রতিষ্ঠার। সেই চেষ্টা ব্যর্থ হলো। বাংলা ভাগ হয়ে গেল। পশ্চিম বাংলা গেল ভারতে। পূর্ব বাংলা হলো পাকিস্তানের অংশ। শেখ মুজিব সেদিন থেকেই বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতে শুরু করেন। বাংলাদেশকে স্বাধীন করতে হবে এই লক্ষ্য থেকে বঙ্গবন্ধু কখনো সরেননি।

বুধবার (১৭ মার্চ) বিকালে বঙ্গবন্ধু মধ্যপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে   চেয়ারম্যান হাজী আব্দুল করিম শেখের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মধ্যপাড়া ইউনিয়ন চেয়ারম্যান হাজী আব্দুল করিম শেখ । এর আগে সকালে মধ্যপাড়া ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দলীয় নেতাদের সঙ্গে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। 

হাজী আব্দুল করিম শেখ আরও বলেন, হাজার হাজার বছরের ঘুমন্ত বাঙালিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে বঙ্গবন্ধু যে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন, তা আজকে পৃথিবীর সমস্ত বাঙালির জন্য জাতিরাষ্ট্র বাংলাদেশ। সেকারণে বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের বাঙালিদের নেতা নন, তিনি সমগ্র পৃথিবীর সব বাঙালির নেতা। 

এ সময়ে উপস্থিত ছিলেন, ডাঃ আবু তাহের,হারুন অর রশিদ সুমন,খোকন বসু,আবু বকর খান,শাহবদ্দিন খান,আবুল হোসেন,আলমগীর শেখ,ওমর ফারুক,মুক্তার হোসেন,শহিদ হোসেন, আব্দুল রাজ্জাক,সেকান্দার মিয়া,মোঃ হানিফ,মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ সাত্তার মিয়া,কামাল পাশা,আব্দুল হাই মোল্লা,প্রভাষক এজাজ হোসেন প্রমুখ। সভা শেষে হাজী আঃ করিম শেখ আয়োজক ও অতিথিদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কাটেন, দোয়ায় অংশ নেন।