বাঁধ টেকসই করতে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : 2022-08-02 14:44:53১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বাঁধ টেকসই করতে ঝাউগাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নাফ নদী, টেকনাফ ও বঙ্গোপসাগরের পোল্ডারসহ (সমুদ্র থেকে উদ্ধার করা জমি) কক্সবাজার এলাকার বাঁধগুলোতে বেশি বেশি ঝাউগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ সভায় গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্বে করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এতে সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী, পরিকল্পনা কমিশনের সদস্য ও সচিবরা অংশ নেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নাফ নদী ও বঙ্গোপসাগরের পোল্ডারে বেশি বেশি ঝাউগাছ লাগাতে বলেছেন প্রধানমন্ত্রী। এতে করে বেড়িবাঁধ টেকসই হবে।’

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বেশি বেশি গবেষণা করতে বলেছেন। বিশেষ করে তিলের বিষয়ে গবেষণা করতে বলেছেন।’

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উত্তরার লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনী দেখে ক্ষোভ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীর উত্তরা লেক উন্নয়ন প্রকল্পের সংশোধনী প্রস্তাবনা দেখে প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করছেন। প্রধানমন্ত্রী বলেছেন, প্ল্যান কেন ঠিক নাই। এখন কেন কালভার্ট যুক্ত করতে হচ্ছে। এ জাতীয় উষ্মা প্রকাশ করছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী বলেন, তিনি (প্রধানমন্ত্রী) মনে করেন, আগে ফোর জি সেবার উন্নতি করা উচিত। সেই সঙ্গে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করার লক্ষ্যে টেলিটকের ৫জি প্রকল্প স্থগিতের নির্দেশ দেন একনেক সভাপতি।

মন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন যেহেতু সরকার কৃচ্ছতা সাধন করছে এবং টেলিটকের ফাইভ জি প্রকল্পের বড় অংশই আমদানি নির্ভর। তাই ডলার ব্যবহারের ওপর চাপ কমাতে প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে। আর আপাতত দেশে ফাইভ জি কাভারেজের চেয়ে ফোর জির পরিধি বাড়ানো জরুরি। সেই আঙ্গিকে মোবাইল অপারেটরদের কাজ করার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তবে সার্বিকভাবে বিদেশি ঋণের প্রকল্পের পরিধি কমবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি।