বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

প্রকাশ : 2021-12-15 14:55:30১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারতের রাষ্ট্রপতির শ্রদ্ধা

রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশ সফরে আসা ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার দুপুর সোয়া ১২টার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এবং বঙ্গবন্ধু জাদুঘর ঘুরে দেখেন।

এর আগে সোয়া ১১টার দিকে বিমানে করে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন রামনাথ কোবিন্দ। তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আব্দুল হামিদ। এ সময় কুশল বিনিময় করেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। পরে ভিভিআইপি টার্মিনালে তৈরি করা অস্থায়ী অভ্যর্থনা মঞ্চে রামনাথ কোবিন্দকে গার্ড অব অনার দেয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সড়কে তেজগাঁওয়ে পৌঁছান রামনাথ। সেখান থেকে হেলিকপ্টারে করে সাভারে যান। সেখানে ৭১ সালের স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি ফুলেল শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য চলে আসেন ধানমন্ডির ৩২ নম্বরে। ভারতের রাষ্ট্রপতিকে সেখানে স্বাগত জানান বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটো বোন শেখ রেহানা। এরপর বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান ভারতের রাষ্ট্রপতি।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর ভারতীয় রাষ্ট্রপতি হোটেল সোনারগাঁওয়ে পৌঁছাবেন। দুপুরের খাবার ও একান্ত সময় কাটিয়ে বিকাল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরপর বিকাল সাড়ে তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে সোনারগাঁও হোটেলে যাবেন।

ভারতের রাষ্ট্রপতি সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে বঙ্গভবনের উদ্দেশ্যে রওনা হবেন। ৬টা ২৫ মিনিটে তিনি বঙ্গভবন পৌঁছাবেন এবং ৬টা ৫৫ মিনিট পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তারপর সেখানে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধ বিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য বাংলাদেশের রাষ্ট্রপতিকে উপহার হিসেবে প্রদান করবেন। এরপর ৭টার দিকে ভিজিটর বইয়ে সই করবেন। ৭টা ১০ মিনিটে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন। রাত ৯টায় বঙ্গভবন থেকে তিনি সোনারগাঁও হোটেলে ফিরে রাতযাপন করবেন।

সফরের দ্বিতীয় দিন ১৬ ডিসেম্বর সকাল সাড়ে দশটায় জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতি ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। একই দিন বিকাল সাড়ে ৫টায় জাতীয় সংসদ ভবনের সাউথ প্লাজাতে বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ এবং রক্তস্নাত বিজয়ের আবেগ ও আনন্দ উদযাপনের জন্য আয়োজিত ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। সেখান থেকে রাত ৯টার সময় ভারতের রাষ্ট্রপতি তার আবাস সোনারগাঁও হোটেলে ফিরে যাবেন।

সফরের তৃতীয় দিন ১৭ ডিসেম্বর সকাল সাড়ে দশটার দিকে ভারতের রাষ্ট্রপতি ঢাকার রমনাস্থ কালিমন্দিরের সদ্য সংস্কারকৃত অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন। এসময় তিনি মন্দির সংশ্লিষ্ট কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। পরে বেলা ১১টার দিকে হোটেলে ফিরে আসবেন। সেখানে থেকে ১২টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভিভিআইপি টার্মিনালের উদ্দেশ্য রওনা দেবেন।

দুপুর ১২টা ৪০ মিনিটে রাষ্ট্রীয় সফর শেষে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন ভারতের রাষ্ট্রপতি। তাকে বিদায় জানাবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।