নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী তিন আন্তর্জাতিক সংস্থা

প্রকাশ : 2023-11-08 16:45:32১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী তিন আন্তর্জাতিক সংস্থা

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে তিন আন্তর্জাতিক সংস্থা আগ্রহ প্রকাশ করেছে। সংস্থাগুলো হলো- ইউরোপীয় ইউনিয়ন, কমনওয়েলথ এবং যুক্তরাষ্ট্রভিত্তিক ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)।বুধবার (৮ নভেম্বর) জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বিবৃতিতে বলা হয়, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ জানানোর পর এই সংস্থাগুলো তাদের আগ্রহ প্রকাশ করেছে। তিনটি সংস্থার মধ্যে কমনওয়েলথের প্রাক নির্বাচনী মূল্যায়ন দলের (প্রি ইলেকশন অ্যাসেসমেন্ট মিশন) সঙ্গে আগামী ১৯ নভেম্বর নির্বাচন কমিশনের সভার সময় নির্ধারিত হয়েছে। অন্য দুটি সংস্থা থেকে ইতিমধ্যেই প্রাক-নির্বাচনী মূল্যায়ন দল বাংলাদেশে এসেছে এবং নির্বাচন কমিশনের সঙ্গে সভা করেছে।

ইসি সচিব জাহাঙ্গীর আলম গণমাধ্যমকে জানান, কমনওয়েলথ ওই তারিখ চাওয়ার পর ইসি অনুমোদন দিয়েছে।এর আগে ইউরোপীয় ইউনিয়ন একটি প্রাক-নির্বাচন মিশন পাঠালেও পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন না পাঠানোর সিদ্ধান্ত নেয়। তবে পরবর্তীতে ইইউ জানায়, তারা নির্বাচন পর্যবেক্ষণের জন্য চার সদস্যের একটি পর্যবেক্ষক দল পাঠাবে। যুক্তরাষ্ট্রের একটি প্রাক-নির্বাচন মিশনও এর আগে বাংলাদেশ সফর করেছে। তবে তারা পূর্ণাঙ্গ মিশন পাঠাবে কি না, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি।