তীব্র তাপপ্রবাহে পুড়ছে ইউরোপ, ইতালির বড় শহরে রেড এলার্ট

প্রকাশ : 2023-07-20 11:26:46১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

তীব্র তাপপ্রবাহে পুড়ছে ইউরোপ, ইতালির বড় শহরে রেড এলার্ট

তীব্র তাপপ্রবাহে পুড়ছে ইউরোপ। ইতালির বেশিরভাগ বড় বড় শহরগুলোতে প্রচণ্ড গরমের কারণে সতর্কতা হিসেবে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

বিবিসি জানায়, বুধবার ইতালিতে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড হতে পারে। তাই দেশটির আবহাওয়া অধিদপ্তর থেকে ২৩টি বড় বড় নগরীতে উচ্চ সতর্কতা জারি করা হয়।

এর অর্থ, শুধু শিশু ও বয়স্কদের মত অপেক্ষাকৃত দুর্বলরা নয় বরং সমগ্র বাসিন্দারা তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে রয়েছেন। তাপপ্রবাহের কারণে ইউরোপজুড়ে দাবানলের সংখ্যাও বাড়ছে। গ্রিস ও সুইস আল্পসে দাবানল জ্বলছে।

বিবিসি ওয়েদার থেকে বলা হয়েছে, ইতালির সার্দিনিয়া ও সিসিলি দ্বীপগুলোর কিছু অংশে আবারও তাপমাত্রা সর্বোচ্চ হবে এবং ওই অঞ্চলে তাপমাত্রা ৪৬ থেকে ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে।

তাপমাত্রার তীব্রতার এই সময়টিকে ইতালিয়রা ‘সেতিমানা ইনফেরনালে’ বা ‘নরকের সপ্তাহ’ বলে বর্ণনা করছে। বিবিসি-র খবরে বলা হয়, সিসিলির অনেক ভবনেই এত গরমের সঙ্গে লড়াই করার মত প্রয়োজনীয় ব্যবস্থা নেই।

অনেক পরিবার ভবনের গ্রাউন্ড ফ্লোরে বসবাস করে। অনেক অ্যাপার্টমেন্টে জানালার সংখ্যাও খুব কম। কোথাও কোথাও অল্প জায়গায় অনেকে একসঙ্গে থাকে।

মঙ্গলবার সিসিলির রাজধানী  পালেরমোতে ৬৯ বছর বয়সের একজন নারী ও একজন পুরুষকে তাদের বাড়িতে মৃত অবস্থায় পাওয়া যায়। স্থানীয় বেশ কয়েকটি সংবাদপত্রে প্রচণ্ড গরমে তাদের মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশ করা হয়েছে।

ইতালির উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণাঞ্চলের মানুষ অপেক্ষাকৃত দরিদ্র। ফলে সেখানের অনেক মানুষের এয়ার কন্ডিশনার কেনার আর্থিক সামর্থ্য নেই। এমনি কেউ কেউ ফ্যান কেনার সামর্থ্য পর্যন্ত রাখেন না। গৃহহীনদের অবস্থাও অবর্ণনীয়।

এসির ব্যবহার অনেক বেড়ে যাওয়ায় বিদ্যুতের উপর চাপ বেড়ে গেছে। যা সমাল দিতে সিসিলিতে লোডশেডিং দেখা দিয়েছে।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেশজুড়ে জরুরি সেবা কক্ষ প্রস্তুত রাখতে বলা হয়েছে। যাতে কারও শরীরে তাপদাহ জনিত অসুস্থতা দেখা দিলে তাকে দ্রুত চিকিৎসা দেওয়া যায়।

২০২০ সালে ইতালি যখন ইউরোপে কোভিড মহামারির এপিসেন্টারে পরিণত হয়েছিল তখনও জরুরি চিকিৎসার জন্য এ ধরণের কক্ষ স্থাপন করা হয়েছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তাপদাহ জনিত রোগে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা ২০ শতাংশ বেড়ে যাওয়ার তথ্যও দেয়া হয়েছে। কেউ কেউ মৃত্যুবরণ করছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

মঙ্গলবার রাজধানী রোমে নুতন সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। ইতালি ছাড়াও স্পেন, গ্রিস এবং বলকান অঞ্চলের দেশগুলোর কিছু কিছু অংশে প্রচণ্ড তাপদাহের কারণে রেড এলার্ট জারি করা হয়েছে।

যদিও বৃহস্পতিবার থেকে ইউরোপের অনেক অঞ্চলে তাপমাত্রা কমতে শুরু করবে বলে আশা করা হচ্ছে।

ইউরোপজুড়ে এই তাপদাহ আগামী আগাস্ট মাস পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের আবহাওয়া বিষয়ক সংস্থা ওয়ার্ল্ড মিটিওরোলোজিক্যাল অর্গানাইজেশন।