টানা এক মাস করোনায় মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ, শনাক্ত বেড়েছে 

প্রকাশ : 2022-05-20 20:34:44১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

টানা এক মাস করোনায় মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ, শনাক্ত বেড়েছে 

মহামারি করোনাভাইরাসে আরও একটি মৃত্যুহীন দিন দেখল বাংলাদেশ। এর ফলে টানা এক মাস (৩০ দিন) করোনায় মৃত্যুশূন্য থাকল দেশ। করোনার প্রাদুর্ভাব শুরুর পর দেশে এটাই মৃত্যুশূন্য থাকার সর্বোচ্চ রেকর্ড। গত এক দিনে করোনায় কারও মৃত্যু না হওয়ায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই আছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৫০ জনের। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ০.৭৯ শতাংশ।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৩১৩টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় শনাক্ত হন ৫০ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হলেন ১৯ লাখ ৫৩ হাজার ১৮৮ জন, যাতে মোট শনাক্তের হার ১৩.৮৮ শতাংশ।

এদিকে ঢাকায় গত কয়েক দিন ধরে বাড়ছে করোনার সংক্রমণ। গত এক দিনে দেশে নতুন করে যে ৫০ জনের করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে, তাদের মধ্যে ৪৫ জনই ঢাকা বিভাগের বাসিন্দা। এদের মধ্যে টাঙ্গাইলের চারজন বাদে বাকি সবাই ঢাকা মহানগরসহ জেলার বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগের বাইরে রাজশাহী বিভাগে ৪ এবং সিলেটে একজনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম, খুলনা, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগে কারও করোনা শনাক্ত হয়নি। করোনায় এ পর্যন্ত মৃত পুরুষের সংখ্যা ১৮ হাজার ৫৯৪ ও নারীর সংখ্যা ১০ হাজার ৫৩৩ জন।

এছাড়া এক থেকে ১০ বছর বয়সী মারা গেছে ৮৮ জন, ১১ থেকে ২০ বছর বয়সী মারা গেছে ১৯৮ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৬৮৯ জন, ৩১ থেকে ৪০ বছরের ১ হাজার ৭১৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩ হাজার ৪২৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ হাজার ৭৮৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৯ হাজার ৫ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৫ হাজার ১০৪ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১ হাজার ৭০৭ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩৭১ জন ও শতবর্ষী ৩৭ জনের মৃত্যু হয়েছে করোনায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ২২১ জন। তাদের নিয়ে দেশে মোট সুস্থ হয়ে উঠলেন ১৯ লাখ ৫৭৫ জন।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেই বছর এক দিনে সর্বোচ্চ মৃত্যু ছিল ৬৪ জনের।