জেলেনস্কির শান্তি বৈঠককে অর্থহীন মনে করে রাশিয়া

প্রকাশ : 2024-01-17 15:47:39১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

জেলেনস্কির শান্তি বৈঠককে অর্থহীন মনে করে রাশিয়া

প্রায় দুই বছর ধরে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সমাধানের পরিকল্পনা করে আসছে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি। এরই ধারাবাহিকতায় দাভোসে একটি  শান্তি বৈঠক হয়। এই বৈঠককে "অর্থহীন এবং ক্ষতিকারক" বলে আখ্যায়িত করেছে রাশিয়া। 

রাশিয়াকে স্পষ্টতই জেলেনস্কির শান্তি পরিকল্পনাকে কেন্দ্র করে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি, যা ইউক্রেন থেকে সমস্ত রাশিয়ান সৈন্য প্রত্যাহারের আহ্বান জানায়।

রাশিয়ান সৈন্যরা দেশে থাকাকালীন জেলেন্সকি মস্কোর সাথে আলোচনার কথা অস্বীকার করেছেন। বৃহস্পতিবার ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তৃতাকালে তিনি মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানান এবং কিইভের প্রতি সমর্থন বাড়াতে বলেন।
রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন মঙ্গলবার বলেছেন যে যুদ্ধের ধরণ অব্যাহত থাকলে ইউক্রেনের রাষ্ট্রত্ব একটি "অপূরণীয় আঘাত" ভোগ করতে পারে এবং রাশিয়া তার সামরিক অভিযানে যে লাভ করেছে তা ত্যাগ করতে কখনই বাধ্য হবে না।

ইউক্রেন "গ্লোবাল সাউথ" থেকে বৃহত্তর সমর্থন অর্জনের জন্য মিটিং এবং অন্যান্য কূটনৈতিক পদক্ষেপের মাধ্যমে অনেক দেশ এই সংঘর্ষে পাশে থেকেছে। জেলেনস্কির চিফ অফ স্টাফ, অ্যান্ড্রি ইয়ারমাক বলেছেন, দাভোস বৈঠকে ১৮টি এশিয়ান দেশ ১২টি আফ্রিকান দেশ এবং ছয়টি দক্ষিণ আমেরিকান দেশ থেকে অংশগ্রহণকারীরা ছিলেন।
জেলেনস্কির অনুরোধে ইউক্রেনে একটি বৈশ্বিক শান্তি সম্মেলন আয়োজনের জন্য জেলেনস্কির শান্তি পরিকল্পনার সর্বশেষ সমাবেশের পর সুইস সরকার সম্মত হয়েছে।
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাভোস আলোচনাকে "শুধু কথা বলার জন্য কথা বলে" বলে উড়িয়ে দিয়ে বলেছেন, রাশিয়ার অংশগ্রহণ ছাড়া একটি মীমাংসার দিকে কোনো অগ্রগতি হতে পারে না।

 

সান