চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়াল

প্রকাশ : 2022-11-16 19:33:51১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়াল

চলতি বছর ডেঙ্গু রোগীর সংখ্যা ৫০ হাজার পার হলো। গতকাল মঙ্গলবার সকাল আটটা থেকে আজ বুধবার সকাল আটটা পর্যন্ত সারা দেশে তিনজনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৬৭ জন রোগী।

 আজ বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছর দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা আজ বুধবার পর্যন্ত দাঁড়িয়েছে ৫০ হাজার ৭৫৯। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৩২ হাজার ৯৯৯, আর ঢাকার বাইরে ১৭ হাজার ৭৬০।

সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে চলতি বছর ডেঙ্গুতে ২১৬ জনের মৃত্যু হলো। এর আগে কোনো বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ২০০ ছাড়ায়নি। এ বছর ডেঙ্গুতে মারা যাওয়া ব্যক্তিদের বড় অংশই শিশু।

২০০০ সালে দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছিল। ওই বছর ডেঙ্গুতে মারা গিয়েছিলেন ৯৩ জন। এরপর ডেঙ্গুর সবচেয়ে বড় প্রকোপ দেখা দেয় ২০১৯ সালে। ওই বছর মারা যান ১৭৯ জন। করোনা মহামারি শুরুর বছর, অর্থাৎ ২০২০ সালে মারা যান ৭ জন, পরের বছর মারা যান ১০৫ জন।

চলতি নভেম্বর মাসের ১৬ দিনে ডেঙ্গুতে ৭৫ জনের মৃত্যু হয়েছে। আর এ সময়ে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৭৩৫ জন।


বিভাগভিত্তিক হিসাবে বরাবরের মতো এ বছরও সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে ১৩০ জনের মৃত্যুর তথ্য দিয়েছে কন্ট্রোল রুম। এর মধ্যে ১২৮ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে।

ঢাকার পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে এখন পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে শুধু কক্সবাজারেই মারা গেছেন ২৪ জন। এর মধ্যে বড় অংশটি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা।