গাজায় নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়ালো

প্রকাশ : 2023-11-20 12:04:58১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

গাজায় নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়ালো

গাজা-ইসরায়েল সংঘাত শুরুর থেকে প্রতিদিনই চলছে মৃত্যুর মিছিল। এরই মধ্যে ৪৪ দিনে গড়িয়েছে চলমান সংঘাত। ইসরায়েলি আগ্রাসনে ফিলিস্তিনি নিহতের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। আর এ খবর নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। 

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ফিলিস্তিনে নিহতের সংখ্যা ১৩ হাজার এর মধ্যে ৫,৫০০ শিশু  ও ৩৫০০ নারী। আহতের সংখ্যা  ৩০ হাজার ছাড়িয়েছে। এছাড়া নিখোঁজের সংখ্যা ছয় হাজার, যাদের বেশিরভাগই ধসে যাওয়া ভবনের নিচে চাপা পড়েছেন।

অপরদিকে ইসরায়েল বলছে, হামাসের হামলায় ১২শ' ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। যদিও প্রথমে নিহতের সংখ্যা প্রকাশ পায় ১৪শ'। পরে তা সংশোধন করে ১২শ' করা হয়। এছাড়া ২৪০জন ইসরায়েলি জিম্মি করেছে হামাস।

স্কুল, মসজিদ, গির্জা, হাসপাতাল, অ্যাম্বুলেন্স কোন কিছুই হামলার হাত থেকে রেহাই পায় নি। গত শনিবার জাবালিয়া শরণার্থী শিবিরের এক স্কুলে বিমান হামলার ঘটনায় অন্তত ৮০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। দেড় মাসের বেশি সময় ধরে চলা হামলায় সম্পূর্ণ ধ্বংস হয়েছে ৮৩টি মসজিদ। তিনটি গির্জাকেও লক্ষ্যবস্তু করা হয়েছে। ৪৩ হাজারের বেশি আবাসন ইউনিট সম্পূর্ণরূপে ধ্বংস হয়েছে। 

এদিকে গাজায় হামলা অব্যাহত রাখার কথা বলেছে ইসরায়েলি সেনাবাহিনী। এরই মধ্যে রোববার আল শিফা হাসপাতালের নিচে সুড়ঙ্গের ভিডিও প্রকাশ করেছে তারা। তাদের দাবি হামাসের ঘাঁটি রয়েছে সেখানে। যদিও এ দাবি বরাবর অস্বীকার করে আসছে হামাস।

কা/আ