খুলনা বিভাগে যাত্রা শুরু করল ভ্রমণকন্যা'র অন্যতম প্রকল্প "GEEP"

প্রকাশ : 2021-09-23 10:50:55১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

খুলনা বিভাগে যাত্রা শুরু করল ভ্রমণকন্যা'র অন্যতম প্রকল্প "GEEP"

ট্রাভেলেটস অফ বাংলাদেশ - ভ্রমণকন্যার অন্যতম প্রকল্প "Gender Equity and Empowerment Programme (GEEP)"  গত ১ সেপ্টেম্বর ২০২১ তারিখে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। এরই ধারাবাহিকতায় বুধবার ২২ সেপ্টেম্বর বানিয়া খামার মাধ্যমিক বিদ্যালয়ে ৩০ জন নবম-দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীদের সাথে  বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ, পরিবেশ, আত্মরক্ষা, বাল্যবিবাহ, বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য ও মাসিক, মাদক ও সড়ক নিরাপত্তা নিয়ে কথা বলেছে GEEP প্রকল্পটির খুলনা কো-জোন লিডার মুনমুন হোসেন, খুলনা জেলা লিডার মুসলিমা আক্তার ও ভলেন্টিয়ার আয়েশা সিদ্দিকা নিসা, ফারহানা খানম, উম্মে হোসনা আরা বন্যা এবং ফারজিয়া রিধী। GEEP ভ্রমণকন্যার একটি সামাজিক সচেতনতামূলক কার্যক্রম প্রকল্প। এ সময় উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক মহোদয়। 

০১ সেপ্টেম্বর,  প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. সৈয়দ মো. গোলাম ফারুক এবং বাংলাদেশের ৬৪ জেলার জেলা শিক্ষা অফিসারগণ। 

প্রতিষ্ঠানটির যৌথ প্রতিষ্ঠাতা ডাঃ সাকিয়া হক এবং ডাঃ মানসী সাহা জানান, এই প্রকল্পটির মাধ্যমে আমরা ৫ বছরব্যাপী বাংলাদেশের প্রায় ১০০০ স্কুলের ৫ লক্ষ ছাত্র-ছাত্রীদের সাথে কর্মসূচি পরিচালনা করবো।

ইতোমধ্যে সংগঠনটি সারাদেশব্যপী ব্যাপক সাড়া ও প্রশংসা অর্জন করেছে। কাজের স্বীকৃতি হিসাবে দেশে-বিদেশে বিশেষ পুরষ্কার অর্জন করেছে। তার মধ্যে "জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮",  "জাফিগো অ্যাওয়ার্ড ২০২৮(মালয়েশিয়া), " ইয়ুথ অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯ (চীন)", "দ্য ডায়ানা অ্যাওয়ার্ড ২০২০(যুক্তরাজ্য) অন্যতম।