কানের সমস্যা প্রতিকারে রাতে মোবাইল ফোন বন্ধ চান ডা. প্রাণ গোপাল

প্রকাশ : 2024-06-23 10:59:48১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

কানের সমস্যা প্রতিকারে রাতে মোবাইল ফোন বন্ধ চান ডা. প্রাণ গোপাল

মেডিকেল সার্ভিস সার্বক্ষণিক দিতে হয়। তাই হাসপাতালেই ডাক্তারদের থাকার ব্যবস্থা করে দেয়া উচিত বলে মন্তব্য করেছেন কুমিল্লা-৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল। শনিবার (২২ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আলোচনায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, চিকিৎসকদের গবেষণায় আরও উৎসাহিত করতে হবে। চিকিৎসকরা এখন অফিস টাইম মেইনটেইন করেন। এই পেশায় অফিস টাইম ধরে কাজ করা সম্ভব না। এসময় মোবাইল ফোনের ব্যবহার নিয়ে তিনি বলেন, যেভাবে মোবাইল ফোনের অপব্যবহার হচ্ছে, তাতে আমার আশঙ্কা একটা প্রতিবন্ধী প্রজন্ম তৈরি হতে যাচ্ছে।

রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত তরুণ প্রজন্মকে মোবাইল ব্যবহার থেকে দূরে রাখার ব্যবস্থা গ্রহণের জন্য আইসিটি মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানান এই বিশেষজ্ঞ চিকিৎসক। মোবাইল ফোনের অপব্যবহারের কারণে নতুন প্রজন্ম প্রতিবন্ধী হওয়ার আশঙ্কা প্রকাশ করে কানের রোগীর সংখ্যা বাড়ার পেছনে মোবাইলক ফোনকে দায়ী করেন তিনি। 

প্রাণ গোপাল দত্ত আরও বলেন, ‘কোনো একটা অ্যাপস সৃষ্টি করে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলে মোবাইল টাওয়ারগুলো নিষ্ক্রিয় করা যায় কিনা? অথবা সেই মোবাইল টাওয়ার যাতে ফ্রিল্যান্সিং বা বিদেশি মুদ্রা অর্জনের বিকল্প পথ ছাড়া অন্যান্য কোনো ক্ষেত্রে ব্যবহার না হয় সে ক্ষেত্রে আমাদের নজর দেয়া উচিত। না হয় আমার রোগীর সংখ্যা যে হারে বাড়ছে, ১০ বছর থেকে শুরু করে সবার একটাই কথা কানে শোঁ শোঁ করে, ভোঁ ভোঁ করে। কানে শুনি না, লেখাপড়ায় মন দিতে পারি না। তাই এমন কোনো কিছু আবিষ্কার করা উচিত যাতে করে রাতে আমাদের তরুণ প্রজন্ম এ প্রযুক্তি থেকে দূরে থাকবে।’