কাউনিয়ায় তিস্তা নদীর ভাঙ্গনে বিলীন ঢুসমারা মসজিদ-মাদ্রাসা

প্রকাশ : 2021-12-21 17:52:52১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

কাউনিয়ায় তিস্তা নদীর ভাঙ্গনে বিলীন ঢুসমারা মসজিদ-মাদ্রাসা

কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের ঢুসমারা চরে তিস্তা নদীর ভয়াবহ ভাঙ্গনে একটি মসজিদ ও কওমী মাদ্রাসা বিলীন হয়ে গেছে। স্থানীয়রা পুনরায় মসজিদ ও মাদ্রাসা নির্মাণের জন্য উপজেলা প্রশাসনের কাছে আর্থিক সহযোগিতার আবেদন নিবেদন করেও কোন ফল হয়নি।

সরেজমিনে ঢুসমারা চরে গিয়ে দেখাগেছে বন্যা ও নদী ভাঙ্গনে মসজিদ টি সম্পুর্ন এবং কওমী মাদ্রাসাটি অর্ধেক নদী গর্ভে বিলীন হয়েগেছে। মসজিদটি বিলীন হওয়ায় স্থানীয়দের সহযোগিতায় অন্যত্র একটি ঘর তৈরী করে নামাজ আদায় করলেও কর্তৃপক্ষের অনেক টাকা ঋণ হয়েছে। মাদ্রাসাটিতে বর্তমানে কোনরকমে শিক্ষা কর্যক্রম পরিচালনা করা হচ্ছে। মসজিদ কমিটির সভাপতি নজরুল ইসলাম জানান, তিস্তা নদ তে যখন ভায়াবহ ভাঙ্গন শুরু হয় তখনও উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেছিলাম প্রতিষ্ঠান দুটি রক্ষা করতে কিন্তু কোন কাজ হয়নি। নদী মসজিদের পুরো জায়গাটি গিলে পেলেছে। মাদ্রাসা কমিটির সভাপতি কোব্বাত আলী জানান, মাদ্রসার অর্ধেক অংশ কোন মতে টিকে আছে বাকী অংশ নদী গর্ভে বিলীন হয়েগেছে। 

উপজেলা নির্বাহী অফিসার ও দুর্যোগ ও ত্রান ব্যবস্থাপনা অফিসে আবেদন নিবেদন করে কোন ফল হয়নি। জেলা ত্রান কর্মকর্তা নিজে এসে দেখে গিয়ে মসজিদ ও মাদ্রাসার জন্য কিছু বরাদ্দের আশ্বাস দিলেও আজ পর্যন্ত কোন কিছুই পাওয়া যায়নি। ঘরের অভাবে ছাত্ররা খুবই কষ্ট পাচ্ছে। স্থানীয় আলামিন জানান, ভোটের আগে জনপ্রতিনিধিরা শুধু আশ্বাস দেয় কিন্তু সেই আশ্বাসের বাস্তবায়ন হয় না। 

এলাকাবাসী বাণিজ্যমন্ত্রী, উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন চেয়ারম্যানের কাছে মসজিদ ও মাদ্রাসাটি পুননির্মানের জন্য সরকারী বরাদ্দের দাবী জানিয়েছেন।