করোনার স্পুতনিক টিকার নাকে ব্যবহারের ধরন নিলেন পুতিন

প্রকাশ : 2021-11-25 11:30:04১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

করোনার স্পুতনিক টিকার নাকে ব্যবহারের ধরন নিলেন পুতিন

করোনার স্পুতনিক টিকার নাকে ব্যবহারের ধরন রপ্তানি করার পরিকল্পনা করছে রাশিয়া। গতকাল বুধবার রাশিয়ার পক্ষ থেকে এসব কথা বলা হয়। খবর রয়টার্সের।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনি স্পুতনিক টিকার নাকে ব্যবহারের ধরন বুস্টার ডোজ হিসেবে নিয়েছেন।টেলিভিশনে প্রচারিত বক্তব্যে পুতিন বলেন, স্পুতনিক ভি টিকার প্রাথমিক ডোজ নেওয়ার ছয় মাস পর তিনি বুস্টার ডোজ নিয়েছেন। কারণ, তাঁর অ্যান্টিবডির মাত্রা কমে গিয়েছিল।

রাশিয়ার ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, তাঁরা করোনার স্পুতনিক টিকার নাকে ব্যবহারের ধরন বিশ্বের অন্যান্য দেশে রপ্তানি করবে। আগামী বছর এই রপ্তানি শুরু হবে।

করোনা প্রতিরোধ ও চিকিৎসায় নাকে দেওয়ার স্প্রে তৈরিতে বিশ্বের বিভিন্ন দেশে গবেষণা চলছে। কারণ, মানুষের শরীরে করোনাভাইরাস প্রবেশের অন্যতম পথ নাক।স্পুতনিক ভি টিকার মূল সংস্করণ হলো দুই ডোজের ইনজেকশন। এই টিকা এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়নি। ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সিও এই টিকার অনুমোদন দেয়নি।

এমন অবস্থায় রাশিয়া স্পুতনিক ভি টিকার নাকে ব্যবহারের ধরন নিয়ে কাজ করার কথা জানাল। এই টিকা এখনো রাশিয়ায় পরীক্ষার (ট্রায়াল) পর্যায়ে আছে। এই টিকা রাশিয়া অনুমোদন দিলে তা বিশ্বে গ্রহণযোগ্যতার সংকটে পড়তে পারে। 

দিমিত্রিয়েভ বলেছেন, রাশিয়া আশা করছে, স্পুতনিক ভি টিকার সম্ভাব্য অনুমোদনের লক্ষ্যে তার তথ্য-উপাত্ত পর্যালোচনা করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল ডিসেম্বরে রাশিয়া সফর করতে পারে।