একদিকে কাচ্চি বিরিয়ানি, অন্যদিকে ডাল-ভাত

প্রকাশ : 2024-02-01 18:15:54১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

একদিকে কাচ্চি বিরিয়ানি, অন্যদিকে ডাল-ভাত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ভোজ বর্জন করেছে বিএনপিপন্থি আইনজীবীরা। তারা প্রতিবাদ স্বরূপ নিজেদের উদ্যোগে দুপুরে বারের ক্যান্টিনে লাউ, ডাল, ভাত খেয়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ভোজ অনুষ্ঠিত হয়। বার্ষিক ভোজের আয়োজনে ছিল খাসির কাচ্চি বিরিয়ানি, চিংড়ি ফ্রাই, মুরগির রোস্ট, দধি, রসগোল্লা।

আয়োজনে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা, ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনসহ বিপুলসংখ্যক আইনজীবী অংশ নেন।

অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন ফকির ও অ্যাডভোকেট আবদুন নূর দুলালের নেতৃত্বাধীন কমিটি এ বার্ষিক ভোজের আয়োজন করে। বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যা থেকে সুপ্রিম কোর্টের আইনজীবীদের নাচ, গান, কৌতুক আর কবিতা আবৃত্তিতে মুখরিত হয়ে উঠেছে আদালত অঙ্গনের এ মঞ্চ।

অন্যদিকে ভোজ বর্জনের ডাক দিয়েছে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের অ্যাডহক কমিটি। এ নিয়ে তারা প্রধান বিচারপতিকে চিঠিও দিয়েছে। এই কমিটিকে প্রথম থেকেই অবৈধ ও দখলদার বলে আসছে বিএনপিপন্থি আইনজীবীরা। একারণে তারা এ বার্ষিক ভোজ বর্জনের সিদ্ধান্ত নেয় বলে জানান জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল। 

অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বলেন, অবৈধভাবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দখলকারী সভাপতি ও সম্পাদক বার্ষিক ভোজ আয়োজনে সাধারণ আইনজীবীরা ভোজ বর্জন করে সুপ্রিম কোর্ট বার ক্যান্টিনে ডাল-ভাত দিয়ে দুপুরের খাবার খেয়েছন। সুপ্রিম কোর্ট আইনজীবীরা ভোজ বর্জন করায় ঢাকা আইনজীবী সমিতি থেকে লোক নিয়ে ভোজ করানো হয়েছে।

কয়েকজন আইনজীবী বলেন, সুপ্রিম কোর্টের আইনজীবীদের মধ্যে কোনো বিভেদ চাই না। এই বিভেদ নিরসনে উদ্যোগ নেওয়া উচিত বলে মনে করেন তারা।

 

সাই