ইতালিতে জমে উঠেছে আনকোনা সিটি কর্পোরেশন নির্বাচন

প্রকাশ : 2023-04-26 22:00:25১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

ইতালিতে জমে উঠেছে আনকোনা সিটি কর্পোরেশন নির্বাচন

ইতালির আনকোনা সিটি কর্পোরেশন নির্বাচন জমে উঠেছে । এই নির্বাচনে এই প্রথমবারের মতো ইতালির রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত হয়ে সিটি কাউন্সিলর হিসেবে লড়ছেন ২৫ বছর বয়সী বাংলাদেশী উম্মা সালসাবিল জাহান তাসিন। 

ফেনী সদর উপজেলার মোহাম্মদ দুলাল এর বড় মেয়ে উম্মা সালসাবিল জাহান তাসিনা মাত্র ৮ মাস বয়সে মায়ের সাথে বাবার কাছে পারি জমান  ইতালির আনকোনা শহরে। এখানেই বেড়ে ওঠা মেধাবী শিক্ষার্থী তাসিনা সামাজিক কর্মকাণ্ডের মাধম্যে আনকোনা শহরে ব্যাপক পরিচিতি লাভ করেন। তার কর্মকান্ড নিয়ে ইতালিয়ান মিডিয়া বেশ প্রচার করে। অতি অল্ল সময়ে বাবার পরিচিতি ও নিজ পরিচিতিকে কাজে লাগিয়ে ইতালির মুলধারার রাজনৈতিক দলের সাথে যোগ দেন। সেই ধারাবাহিকতায় দলের জন্য কঠোর শ্রম দেয়ায় পার্তিত ডেমক্রেটিক (পিডি) জোট হতে  আগামী মে মাসের ১৪ ও ১৫ তারিখের সিটি কর্পোরেশন নির্বাচনে আনকোনা সিটি কাউন্সিলর হিসেবে মনোনয়ন লাভ করেন। 
এই প্রথম কোন বাংলাদেশী আনকোনা সিটি কর্পোরেশন নির্বাচনে বামদল হতে মনোনয়ন লাভ করায় বাংলাদেশী ভোটার দের মধ্যে বইছে নির্বাচনী আমেজ চলছে নির্বাচনী প্রচারনা ও সভা। 

সেই সভায় উপস্থিত ছিলেন ইদা সিমোনেল্লা মেয়র প্রার্থী ইদা সিমোনেল্লা, কাউন্সিল প্রার্থী কার্লো পেসারিসি, সেলি ক্যান অভিবাসন বিশ্লেষক  ইউরোপীয় ইউনিয়ন সহ অনেকে।   
আনকোনা শহরে বসবাস করছে প্রায় ৫ হাজার বাংলাদেশী । এর মধ্যে বাংলাদেশী ভোটার সংখ্যা প্রায় দের শত। নির্বাচনে তাসিনাকে জয়ী করতে  বাংলাদেশী,  তালিয়ান, আফ্রিকান, মরক্কোর  ভোটার সহ বিভিন্ন দেশের প্রবাসীরা কাজ করছেন।
তাসিনার নির্বাচন নিয়ে করা হচ্ছে  সভা সমাবেশ। সেখানে যোগদেন আনকোনা কমিউনিটির সর্বস্তরের  বাংলাদেশী সহ বিভিন্ন দেশের ভোটাররা। 

নির্বাচনে জয়ী হয়ে আনকোনা সিটি কর্পোরেশনের সার্বিক  উন্নয়নের পাশাপাশি  বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা সমাধানে ভূমিকা রাখবেন বলে মনে করেন  ভোটাররা। 
এই প্রথম কোন বাংলাদেশীকে জয়ী করতে কাজ করছে শুভাকাঙ্ক্ষী ও ভোটাররা। সকলের একটাই চাওয়া, বিজয়ী হয়ে তাসিনা নিজ কর্মের  মাধ্যমে বাংলাদেশের সুনাম ছড়িয়ে দিয়ে  বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে ও প্রবাসীদের দাবী আদায়ে ভূমিকা রাখবে।