আজ ডায়াবেটিস সচেতনতা দিবস

প্রকাশ : 2023-02-28 15:01:29১ |  অনলাইন সংস্করণ

  নিউজ ডেস্ক   

আজ ডায়াবেটিস সচেতনতা দিবস

ডায়াবেটিস রোগ সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারও আগামী ২৮ ফেব্রুয়ারি রাজধানীসহ সারা দেশে ‘ডায়াবেটিস সচেতনতা দিবস’ ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়।

এবারের মূল প্রতিপাদ্য- ‘কোভিড ও ডায়াবেটিস, প্রতিরোধে বাঁচবে জীবন’। ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে আগামী রোববার সকাল সাড়ে ৮টায় বারডেম কার পার্কিংয়ের নিচ থেকে মৎস্য ভবনের মোড়ে অবস্থিত রমনা পার্কের গেট পর্যন্ত একটি রোড শো (স্লোগান সংবলিত প্লাকার্ড হাতে অবস্থান) কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে সমিতির কর্মকর্তা-কর্মচারী ছাড়াও সর্বস্তরের মানুষ অংশ নিয়েছেন। বেলা সাড়ে ১১টায় বারডেম অডিটোরিয়ামে (৩য় তলা) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

 

সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত শাহবাগ এবং এনএইচএন ও বিআইএইচএস-এর বিভিন্ন কেন্দ্র সংলগ্ন স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করা হয়েছে।

দিবসটি উপলক্ষে ‘কান্তি’র বিশেষ প্রকাশনা, সচেতনতামূলক লিফলেট ও পোস্টার বিতরণেরও উদ্যোগ নেয়া হয়েছে। ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল এ উপলক্ষে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত (৪র্থ তলা) হ্রাসকৃতমূল্যে হার্টক্যাম্পেরও আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, আগামী রোববার বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৫৬ সালের এ দিনে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমসহ কয়েকজন বিশিষ্ট সমাজসেবক ও বিশিষ্ট ব্যক্তির উদ্যোগে রাজধানীর সেগুন বাগিচায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠিত হয়।