36 C
Dhaka
Monday, October 26, 2020
No menu items!
More

    ‘শেখ হাসিনার জীবন কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন-সংগ্রামের নানা দিক নিয়ে রচিত গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

    প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন উপলক্ষে রোববার (২৭ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিক শাবান মাহমুদ গ্রন্থিত বইটির মোড়ক উন্মোচন করা হয়।

    অনুষ্ঠানে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডিবিসি ২৪ চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম এবং বইটির রচয়িতা শাবান মাহমুদ, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় দপ্তর উপ কমিটির সাবেক সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সভাপতি খোন্দকার তারেক রায়হান উপস্থিত ছিলেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের আগে বইটি প্রকাশ করা নিয়ে তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান মাহমুদ রচয়িতা শাবান মাহমুদকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই সময়ে এই বইটি প্রকাশ অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

    তিনি বলেন, সহজ-সাবলীল ভাষায় বইটিতে প্রধানমন্ত্রীর বিয়ে, সংগ্রাম, নিজের জীবন, রাজনৈতিক জীবন- সব একটি বইয়ের মধ্যে নিয়ে আসা হয়েছে। বইটির তথ্য ভাণ্ডারকে সমৃদ্ধ এবং প্রধানমন্ত্রীকে সবিস্তারে জানার ক্ষেত্রে সহায়ক হবে।

    প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডিবিসি চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী বলেন, বইটিতে শাবান মাহমুদ আমাদের রাজনৈতিক প্রেক্ষাপট, রাজনৈতিক দুর্যোগ, রাজনৈতিক সম্ভাবনা- সবগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কেন্দ্র করে তুলে এনেছেন।

    ইতিহাসের নেপথ্যে থাকা কিছু তথ্য বইটিতে উঠে এসে জানিয়ে ইকবাল সোবহান বলেন, যারা রাজনীতি ও দেশের সম্পর্কে জানতে চায়, আওয়ামী লীগের ভিতরে ও বাইরে কী সমস্যা ছিল, এটি শুধু আমাদের জন্য নয় ভবিষ্যতে যারা বাংলাদেশের রাজনীতি করবেন তাদের জন্যও খোরাক আছে।

    বিশেষ অতিথি বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক বলেন, বইটির মধ্যে অনেক তথ্য-উপাত্ত রয়েছে। যেটি পড়ে বর্তমান ও ভবিষ্যত প্রজন্ম অনেক উপকৃত হবে। আমি নিজেও উপকৃত হয়েছি, কারণ এর মধ্যে অনেক তথ্য রয়েছে যা আমারও জানা ছিল না।

    তিনি বলেন, শেখ হাসিনা যদি দেশের হাল না ধরতের বা ১৫ আগস্ট যদি দেশে থাকতেন তাহলে তার পিতার মতো ভাগ্যবরণ করতে হতো। তাহলে বাংলাদেশ থাকতো না পাকিস্তান হয়ে যেত।

    ‘… একজন বিশ্বনেত্রীর সম্পর্কে লেখা এত সহজ কথা না। এরমধ্যে এমন সব তথ্য রয়েছে যা বর্তমান, আগামী ও প্রজন্মের পর প্রজন্মের কাছে ঐতিহাসিক এবং মূল্যবান দলিল হয়ে থাকবে। ’

    বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম বলেন, সংবাদকর্মী ও আওয়ামী লীগ বিটের রিপোর্টার হিসেবে কাছ থেকে শেখ হাসিনাকে দেখার সৌভাগ্য হয়েছিল। ’৯১ সালের নির্বাচন ও পরবর্তীকালে তার সঙ্গে সারাদেশ ঘুরে বেড়ানোর অভিজ্ঞতা-স্মৃতি রয়েছে। ওনার সবচেয়ে বড় বিষয় ছিল মানুষের জন্য কাজ করা, মানুষের পক্ষে থাকা।

    ‘৯১ সালে আমরা নেত্রীর সঙ্গে বৃহত্তর রংপুরে মঙ্গা কবলিত অবস্থা দেখতে সফরসঙ্গী। তিনি আগের দিন রাতে বললেন তোমাদের জন্য সারপ্রাইজ থাকবে। আমরা অপেক্ষা করলাম, পরের দিন সকাল ৬টায় আমরা ওনার সঙ্গে স্টার্ট করলাম। গিয়েছিলাম চিলমারীতে যেখানে বাসন্তীর বাড়ি। তিনি আমাদের দেখালেন বাসন্তীর বাড়িতে ১৯৭৪ সালে যে ঘটনাটি ঘটেছিল সংবাদপত্রে, তিনি বললেন ওই বাসন্তীর বাড়ি একই রকম সেই বাসন্তী একই রকম। তার মানে পুরোটাই একটা পলিটিক্সের পার্ট ছিল। তারপর দেখালেন জালের দাম কত ছিল আর একটা শাড়ির দাম কত টাকা ছিল। ’

    নঈম নিজাম বলেন, তিনিই (শেখ হাসিনা) প্রথম বাসন্তী এবং তার পরিবারের জন্য অর্থ অনুদান দিলেন এবং পরবর্তীকালে ’৯৬ সালে ক্ষমতায় এসে বাড়ি তৈরি করে দিয়েছিলেন।

    প্রকাশিত বই নিয়ে নঈম নিজাম বলেন, তার (শেখ হাসিনা) ছোটবেলার বর্ণাঢ্য অবস্থান, বঙ্গবন্ধুর কারান্তরীণ সময়ে লড়াই, ইডেন কলেজে পড়ার সময় নেতৃত্ব, বিয়ে-সংসার, পঁচাত্তরে সবচেয়ে কঠিন সময়ে তিনি যখন জার্মানিতে ছিলেন, তারা দুই বোন বেঁচে ছিলেন। ৮১ সালে দেশে ফিরে দলের দায়িত্ব নেওয়ার পর ৮৬ সালে বিরোধীদলের নেতা হিসেবে অনেক আসন নিয়ে সংসদে বসেন, কিন্তু গণতন্ত্রকে সুসংহত করতে বেরিয়ে আসেন। ৯১ এ বিরোধীদলের নেতৃত্বে থাকার সময় ভোটের লড়াই করেছেন। ভোট ও ভাতের লড়াই করে ৯৬ সালে ক্ষমতায় এসেছিলেন। এছাড়াও বর্হিবিশ্বে বাংলাদেশকেও তুলে আনতে তার সংগ্রাম ছিল- বইয়ে আমরা এসব দেখি।

    আগামীতে যারা শেখ হাসিনার উপর বই লিখবেন সেখানে হয়তো আরও বড় পরিসরে আসবে জানিয়ে নঈম নিজাম বলেন, এই সময়ে শাবান মাহমুদের এই বইটি অনেক বেশি ইতিবাচক ভূমিকা রাখবে এবং পাঠকদের মধ্যে শেখ হাসিনাকে জানার জন্য একটি অংশ তৈরি করবে।

    ৮৮ সাল থেকে শেখ হাসিনার সান্নিধ্য পেয়েছেন জানিয়ে বইটির রচয়িতা শাবান মাহমুদ বলেন, তিনি রাজনৈতিকভাবে আমাকে অত্যন্ত কাছে টেনেছেন। তার ভালোবাসায় আজ প্রগতিশীল রাজনীতিতে ভূমিকা রাখার সুযোগ পেয়েছি। শৈবব থেকে তার দীর্ঘ রাজনৈতিক ও সংগ্রামী জীবন, ৯৬ সালে প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রীসহ প্রতিটি আমলসহ তার রাজনৈতিক জীবন তুলে আনার চেষ্টা করেছি। তথ্যভিত্তিক ও ঐতিহাসিকভাবে সত্য বিষয় তুলে আনার আনার চেষ্টা করেছি। আশা করি পাঠক বইটি পড়ে উপকৃত হবে।

    অনুষ্ঠানে জানানো হয় ছায়াঘর প্রকাশনী থেকে প্রকাশিত বইটির দাম ৬০০ টাকা।

    সর্বশেষ

    লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী সস্ত্রীক করোনা আক্রান্ত

    নিউজ ডেস্ক: ফেনী-৩ আসনের সংসদ সদস্য, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ফেনী জেলা জাতীয় পার্টির উপদেষ্টা লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী (অব.)...

    চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুর গ্রেফতার

    নিউজ ডেস্ক: কবি ও চলচ্চিত্র নির্মাতা টোকন ঠাকুরকে (৫০) গ্রেফতার করেছে পুলিশ। তার বিরুদ্ধে একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল। রোববার (২৫ অক্টোবর)...

    প্রেসিডেন্টস কাপ চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহর দল

    ক্রীড়া প্রতিবেদক: রাউন্ড রবিন লিগের দুই ম্যাচে নাজমুল একাদশের বিপক্ষে পাত্তাই পায়নি মাহমুদউল্লাহ রিয়াদ একাদশ। দুই ম্যাচেই সহজ জয় পেয়েছে নাজমুল হোসেন...

    তিন ম্যাচ পর অবশেষে জয়ের মুখ দেখলো চেন্নাই

    স্পোর্টস ডেস্ক: টানা তিন ম্যাচ হারের পর অবশেষে জয়ের মুখ দেখেছে চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিং ধোনির দল ৮ উইকেটে হারিয়েছে রয়্যাল...

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব হাসিবুল আলম

    নিউজ ডেস্ক: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ দিয়েছে সরকার।জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (সচিব) মো. হাসিবুল আলমকে নিয়োগ দিয়ে...