র‍্যাংকিংয়ের দিকে আমাদের অ্যাটেনশন নেই: ঢাবি উপাচার্য 

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১১ জুন ২০২২, ১৩:৩৫ |  আপডেট  : ২৮ মার্চ ২০২৪, ১৮:০০

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তালিকায় বাংলাদেশের কোনও বিশ্ববিদ্যালয়ের সামনের দিকে অবস্থান না থাকা প্রসঙ্গ টেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ‘এটি স্পষ্ট হওয়া জরুরি। র‍্যাংকিংয়ের দিকে আমাদের অ্যাটেনশন নেই। আমরা চাচ্ছি গবেষণার মানোন্নয়ন এবং মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ।’ যে প্যারামিটারগুলোর (সূচক) মাধ্যমে র‍্যাংকিং করা হয়, এগুলোর নিরসন না ঘটিয়ে, যথাযথ প্রতিফলন না ঘটিয়ে র‍্যাংকিংয়ের প্রত্যাশা করা খুবই দুরূহ বলেও মন্তব্য করেন উপাচার্য।

শনিবার (১১ জুন) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের উত্তরে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক র‍্যাংকিংয়ের জন্য যে প্যারামিটারগুলো আছে, মৌলিক প্যারামিটার গবেষণা, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান। এই প্যারামিটারগুলো এখন আমাদের এড্রেস করা জরুরি। এই সকল সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় বিনির্মাণ করতে পারলে তখনই আমাদের আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রত্যাশার জায়গাটা স্পষ্ট হবে।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ‘ঘ’ ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. জিয়া রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয় ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।

এবার এ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৩১ জন শিক্ষার্থী আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য লড়ছেন ৫৮ জন।

আজকের পরীক্ষার মধ্য দিয়ে ঢাবির ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষার সমাপ্তি ঘটছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে ঘ ইউনিট বাদে বাকি চারটি ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত