‘ফারাজ’ বাংলাদেশে প্রদর্শন না করার নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১০:৫৫ |  আপডেট  : ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৪

হলি আর্টিসানের জঙ্গি হামলা নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশে প্রদর্শন না করার নির্দেশ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সোমবার (১০ এপ্রিল) তথ্য অধিদপ্তরের প্রধান তথ্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) শাহেনুর মিয়া সই করা এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়।

এতে বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সূত্রের ধারাবাহিকতায় রিট পিটিশন নম্বর-১৮৮৯/২০২৩ এর পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ভারতে নির্মিত ‘ফারাজ’ চলচ্চিত্রটি নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, অন্য অনলাইন প্ল্যাটফর্ম এবং টেলিভিশন চ্যানেলে ও চলচ্চিত্র প্রদর্শনীতে প্রদর্শন করা থেকে বিরত থাকার জন্য হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নির্দেশনার পরিপ্রেক্ষিতে ভারতে নির্মিত ‘ফারাজ’ সিনেমাটি বাংলাদেশের সব অনলাইন পোর্টাল, ই-পত্রিকা, পত্রিকার অনলাইন ভার্সন ও টেলিভিশনের অনলাইন পোর্টালসহ সব অনলাইন প্ল্যাটফর্মে প্রদর্শন না করার জন্য অনুরোধ করা হলো।

এদিকে সিনেমাটি মুক্তির আগেই বাংলাদেশ-ভারতে তুমুল আলোচনায় আসে। সিনেমার পরিচালক হলেন হংসল মেহতা। সম্প্রতি ভারতে মুক্তি পায় সিনেমাটি। টি সিরিজের ব্যানারে সিনেমাটি বাংলাদেশের ঘটনা নিয়ে নির্মিত হলেও এর সংলাপ হিন্দিতে।

এ অবস্থায় ‘ফারাজ’ সিনেমাটি মুক্তির ব্যাপারে প্রতিবাদ জানান হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। তিনি দাবি করেন, এই সিনেমাটি বাস্তব ঘটনায় নির্মিত, তাই মুক্তির আগে নিহত সদস্যদের পরিবারের অনুমতি নেওয়ার প্রয়োজন ছিল।

অবিন্তা কবিরের মা বলেন, ‘প্রতিটি চরিত্র ফুটিয়ে তোলার ক্ষেত্রে যথাযথ গবেষণা করা হয়েছে কি না সে ব্যাপারে আমাদের সন্দেহ আছে। এ সিনেমা মুক্তির পর নিহতরা হয়তো নেতিবাচকভাবে সবার সামনে উপস্থাপিত হবেন। সর্বোপরি ফারাজ বাংলাদেশের মানসম্মান ক্ষুণ্ণ করবে।

এরপর নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ ‘ফারাজ’ মুক্তি না দেওয়ার নির্দেশনা চেয়ে ১২ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট করেন।

২০১৬ সালের ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত হন ফারাজ আইয়াজ হোসেন ও অবিন্তা কবিরসহ ২০ জন।

বিজ্ঞা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত