প্রতিবছর মে দিবস উদযাপন হয় কিন্তু শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা হয় না : বাহারানে সুলতান বাহার

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১ মে ২০২৩, ২০:২৭ |  আপডেট  : ২৬ মার্চ ২০২৪, ০৭:২৭

১লা মে ২০২৩খ্রি: সোমবার জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে সকাল ৮:৩০ মিনিটে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ৭৮/এ, পুরানা পল্টন লেন, বিজয়নগর, ঢাকা থেকে র‍্যালি শুরু হয়ে পুরানা পল্টন মোড় হয়ে আবারো বিজয়নগরে গিয়ে শেষ হয় এবং র‍্যালি শেষে বিজয়নগরে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি মোঃ বাহারানে সুলতান বাহার বলেন, প্রতি বছর ১লা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস বা মে দিবস বিশ্বব্যাপী উদযাপিত হয়। ১৮৮৬ খ্রিস্টাব্দে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শহিদদের আত্মত্যাগকে স্মরণ করে দিবসটি পালিত হয়। সেদিন দৈনিক ৮ ঘণ্টার কাজের দাবিতে শ্রমিকরা হে মার্কেটে জমায়েত হয়েছিল। পুলিশ সেই শ্রমিকদের ওপর গুলিবর্ষণ করে। ফলে প্রায় ১০—১২ জন শ্রমিক নিহত হয়। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনসমূহ রাজপথে সংগঠিতভাবে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে মে দিবস পালন করে থাকে। বাংলাদেশসহ বিশ্বের প্রায় ৮০টি দেশে ১লা মে জাতীয় ছুটির দিন। আরো অনেক দেশে এটি বেসরকারিভাবে পালিত হয়। কিন্তু সারাবিশ্বে মে দিবস রাষ্ট্রীয় ভাবে উদযাপিত হলেও আজও শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হয়নি।

তিনি বলেন, ১৮৮৬ সালেও ন্যায্য অধিকারের দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর হামলা হয়েছিল। আজও শ্রমিকের অধিকারের জন্য আন্দোলন করতে গিয়ে হামলা—মামলার শিকার হতে হয়। যাদের শ্রমে—ঘামে বিশ্ব অর্থনীতির চাকা সচল রয়েছে তাদের দেখার কেউ নেই। তাই আজকের এ মে দিবসের সমাবেশ থেকে আমরা বাংলাদেশসহ সারাবিশ্বের শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার জোর দাবি জানাচ্ছি।

সমাবেশে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতা মোঃ মোস্তাফা, জামাল শিকদার, মাকসুদুর রহমান, গাজী নুরে আলম, কামরুল হাসান তুষার, মোঃ শামীম, সুমি আক্তার, শেফালী আক্তার, ঝর্না আক্তার, জুবায়েত মিয়া, মোঃ হান্নান গাজী, আনিসুর রহমান, মোঃ আলমগীর রঞ্জিত প্রমুখ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত