ইতিহাসের অন্যতম সেরা গিটারবাদক জেফ বেক আর নেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ১৬:০০ |  আপডেট  : ১৯ এপ্রিল ২০২৪, ১৩:৫৪

শুরুতে বাজিয়েছেন ইয়ারবার্ডস ব্যান্ডের সঙ্গে, পরে আলাদা হয়ে একক পারফরম্যান্সে মন দেন। ষাটের দশকে পৌঁছেছিলেন খ্যাতির শিখরে, যা ছড়িয়ে পড়ে পরের কয়েক দশকে। ইতিহাসের অন্যতম সেরা গিটারবাদক ছিলেন তিনি। সেই জেফ বেক, ব্রিটিশ গিটার কিংবদন্তি মারা গেছেন। তাঁর অফিশিয়াল ওয়েবসাইট নিশ্চিত করেছে, গত মঙ্গলবার ৭৮ বছর বয়সে গিটারশিল্পীর মৃত্যু হয়েছে।

 কিংবদন্তি এই গিটারবাদকের মৃত্যুর খবর নিশ্চিত করে তাঁর ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, ‘তাঁর পরিবারের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখভারাক্রান্ত হৃদয়ে বলতে হচ্ছে, জেফ বেক মারা গেছেন।’

জেফ বেকের খ্যাতি কেবল তাঁর পারফরম্যান্সেই সীমাবদ্ধ ছিল না বরং ষাটের দশকে হেভি মেটাল, জ্যাজ-রক এমনকি পাঙ্কের উত্থানেও তাঁর প্রেরণা ছিল। জেফ বেকের কাছে গিটার যেন ছিল আজ্ঞাবহ এক যন্ত্রের মতোই। তিনি প্রচলিত নিয়মনীতির তোয়াক্কা করতেন না খুব একটা। গিটার হাতে পেলে হারিয়ে যেতেন অন্য এক ভুবনে।

ইয়ারবার্ডসের সঙ্গে বিচ্ছেদর পর রড স্টুয়ার্ডকে সঙ্গে নিয়ে জেফ বেক গড়ে তুলেছিলেন নিজের দল। সহকর্মীর মৃত্যুর পর ইনস্টাগ্রামে রড স্টুয়ার্ট লিখেছেন, ‘জেফ বেক ছিল অন্য গ্রহের বাসিন্দা। সে ষাটের দশকের শেষের দিকে আমাকে ও রুনি উডকে তাঁর “জেফ বেক গ্রুপ’-এ নিল। আমরা যুক্তরাষ্ট্র সফরে গেলাম, এরপর আর পেছন ফিরে দেখতে হয়নি।’

এ ছাড়া বন্ধুর মৃত্যুতে গভীর সমবেদনা প্রকাশ করেছেন জনি ডেপ, অ্যালিস কুপার, জো পেরি, এরিক ক্লাপটন, টমি হেনরিকসেন প্রমুখ। রোলিং স্টোন সাময়িকী সর্বকালের সেরা যে ১০০ গিটারিস্টের তালিকা করেছিল, জেফ বেক সে তালিকার সেরা পাঁচেই ছিলেন। তাঁকে বলা হতো ‘গিটারিস্টদের গিটারিস্ট’।

১৯৪৪ সালের ২৪ জুন লন্ডনে জন্ম হয় জেফ বেকের। বয়স যখন মোটে ছয়, তখন রেডিওতে ইলেকট্রিক গিটারের বাজনা শুনে মুগ্ধ হয়েছিলেন। তখন কে জানত, পরে গিটারেই ভাগ্য বাঁধা পড়বে তাঁর!

নিজের কীর্তির জন্য আটবার গ্র্যামি জিতেছেন জেফ বেক। ২০১৬ সালে মুক্তি পায় তাঁর সর্বশেষ একক অ্যালবাম ‘লাউড হেইলার’। এ ছাড়া গত বছর মুক্তি পায় জনি ডেপের সঙ্গে তাঁর যৌথ অ্যালবাম ‘১৮’।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত