36 C
Dhaka
Monday, November 30, 2020
No menu items!
More

    ২৯৫ চিকিৎসকসহ ৬৬০ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত, বিএমএ’র ৩ প্রস্তাবনা

    নিউজ ডেস্ক: দেশে করোনাভাইরাসে এপর্যন্ত ২৯৫ জন চিকিৎসকসহ মোট ৬৬০ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

    সোমবার (২৭ এপ্রিল) সংগঠনের মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী জানিয়েছেন, এ পর্যন্ত ২৯৫ জন চিকিৎসক, ১১ জন নার্স ও ২৪৯ জন অন্যান্য স্বাস্থ্যকর্মীসহ মোট ৬৬০ জন আক্রান্ত হয়েছেন, যা দেশের মোট আক্রান্তের প্রায় শতকরা ১১ ভাগ।

    এ বিষয়ে জানতে চাইলে ডা. ইহতেশামুল হক চৌধুরী বলেন, ‘চিকিৎসক ও চিকিৎসা সেবাদানকারীরা এই হারে আক্রান্ত হতে থাকলে আগামীতে চিকিৎসাসেবা ব্যবস্থা ভেঙে পরতে পারে।’ তিনি জানান, সরকারের কাছে তিনটি প্রস্তাবনা জানিয়ে সেগুলো দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছে বিএমএ।

    বিএমএ’র প্রস্তাবনায় বলা হয়েছে— দ্রুততম সময়ের মধ্যে কোভিড হাসপাতালে নিয়োজিত চিকিৎসক, নার্সসহ সব স্বাস্থ্যকর্মীকে সঠিক মানের পিপিই, এন-৯৫ বা এর সমমানের মাস্ক দেওয়া জরুরি।

    নন কোভিড হাসপাতালে প্রবেশে ট্রায়াজ সিস্টেম চালু করে সেখানে কর্মতরত সব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের উপযুক্ত পিপিই, এন-৯৫ বা সমমানের মাস্ক নিশ্চিত করা এবং সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের আবাসন, প্রয়োজনীয় খাদ্য সরবরাহসহ হাসপাতালে যাতায়াতের ব্যবস্থা নিশ্চিত করা।

    সর্বশেষ

    হঠাৎ স্থগিত চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর

    নিউজ ডেস্ক: চীনের প্রতিরক্ষামন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়েই ফেঙ্গির ঢাকা সফর শেষ মুহূর্তে স্থগিত হয়ে। আগামীকাল ১ ডিসেম্বর তার ঢাকায় আসার কথা...

    করোনায় এবার হলদিয়া-কার পাশা পূজা সংসদের বার্ষিক একনাম মহাযজ্ঞ স্থগিত

    প্রেস রিলিজ: লৌহজংয়ের হলদিয়া কারপাশা পূজা সংসদ আয়োজিত একনাম মহাযজ্ঞ এবছর করোনা ভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত থাকবে বলে পূজা সংসদের সভাপতি বাবু...

    বিশ্বকাপে ফ্রান্সকে হারানো সেনেগালের সেই নায়কের মৃত্যু

    খেলাধুলা ডেস্ক: বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে ২০০২ বিশ্বকাপে পা রেখেছিল ফ্রান্স জাতীয় দল। দলে জিনেদিন জিদান, থিয়েরি অঁরি, প্যাট্রিক ভিয়েরা, লিলিয়ান থুরামের মতো খেলোয়াড়েরা।

    করোনাকালে দোহা বিমানবন্দরে অন্য রকম এক ফুটবল–ভ্রমণ

    নিউজ ডেস্ক: দোহা বিমানবন্দরে দাঁড়িয়ে তাঁরা দিব্যি হিন্দি বলে চলেছেন। ‘এধার মে আও, পাসপোর্ট দেখাইহঙ্গে’–জাতীয় হিন্দি শুনে থমকে দাঁড়ান যাত্রী।

    নাইজেরিয়ায় ধানক্ষেতে ১১০ কৃষককে হাত-পা বেঁধে ‘জবাই’

    নিউজ ডেস্ক: নাইজেরিয়ার ধানক্ষেতে কাজ করার সময় অতর্কিত হামলা চালিয়ে অন্তত ১১০ কৃষককে হত্যা করা হয়েছে। মোটরসাইকেলে করে এসে জঙ্গিরা কৃষকদের হাত-পা...