36 C
Dhaka
Sunday, September 27, 2020
No menu items!
More

    মৃত্যুহার ০.৫ শতাংশ নামিয়ে এনে দৃষ্টান্ত কেরালা, বাকি বিশ্বে ৫ শতাংশ

    আন্তর্জাতিক ডেস্ক: করোনার মৃত্যুমিছিল ঠেকাতে বিশ্বের নামজাদা দেশগুলো যখন হিমশিম খাচ্ছে, তখন কেরালার মতো ভারতের একটি রাজ্যের লড়াই যথেষ্টই ঈর্ষণীয়। শুধু ভারতের বাকি রাজ্যগুলির কাছে নয়, বিশ্ব দুনিয়ার কাছে দৃষ্টান্ত হয়ে উঠতে পারে পিনারাই বিজয়নের রাজ্য। এই তফাত উনিশ-আর বিশের নয়। শতাংশের হিসেবে পার্থক্যটা মোটে সাড়ে ৪ শতাংশের মনে হলেও, আদতে ফারাক কিন্তু জমিন-আসমান।

    গোটা দুনিয়ার সব হিসেব এক করলে দেখা যাবে, করোনায় মৃত্যুহার ৫ শতাংশ। আবার আলাদা করে তুলনায় গেলে অনেক ক্ষেত্রেই এই মৃত্যুহার ১০ শতাংশে পৌঁছে গিয়েছে। সেখানে সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, কেরালায় মৃত্যুহার মোটে ০.৫ শতাংশ। একজন ভারতীয় হিসেবে কেরালার এই লড়াই কুর্নিশ করার মতোই।

    আর পাঁচ রাজ্য বা দেশের মতো কেরালার হাতেও করোনার নির্দিষ্ট ওষুধ নেই। ভ্যাকসিনও নেই। তবু, ঢাল-তলোয়ারহীন নিধিরাম সর্দার না-হয়ে, হাতের কাছে যা পেয়েছে, তাতেই করোনা রুখে দিয়ে, বাকিদের কাছে বার্তা পৌঁছে দিয়েছে। আরও সহজে বললে, করোনা যদি ফুটবল মাঠের স্ট্রাইকার হয়ে থাকে, কেরালা নিয়েছে ডিফেন্ডারের ভূমিকা। বিপক্ষকে গোলমুখ (মৃত্যুর পথ) খোলার সুযোগ না দিয়ে, বল উড়িয়ে দিয়েছে।

    কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজার কথায়, ‘এটা সম্ভব হয়েছে একমাত্র সিস্টেমেটিক কাজের জন্য।’ শুধু মৃত্যুহার নয়, করোনা রোগী সুস্থ হয়ে ওঠার হারেও ওই রাজ্যটি বাকিদের পাঁচ গোল দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, কেরালায় এ পর্যন্ত ৩৯৪ জন করোনা পজিটিভ চিহ্নিত হয়েছে। তার মধ্যে ২১৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। মৃত্যু হয়েছে ২ জনের।

    সর্বশেষ

    প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পারস্পরিক আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর

    নিউজ ডেস্ক: প্রতিবেশী দেশগুলো তাদের প্রয়োজনে চাইলে বাংলাদেশের চট্টগ্রাম, সিলেট ও সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এ অঞ্চলের...

    শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন নরেন্দ্র মোদি

    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

    আ‌লোকযাত্রা

    সুশান্ত পোদ্দার জীবন থমকে যায় যদি অজানা গন্তব্যেঅথবা কোন অযাচিত বেপরোয়া জীবনের ঘাতে__খুলে দিও বাতায়ন নিস্তব্ধ মননের।

    ইতালিতে আফাই আলী ভেনিস বাংলা স্কুলের পক্ষ থেকে সংবর্ধনা

    জাকির হোসেন সুমন , ব্যুরো চিফ ইউরোপ: ইতালির ভেনিস সিটি কর্পোরেশন নির্বাচনে বাংলাদেশী বংশ্বো ভূত কিশোরগঞ্জ জেলার ভেনিস বাংলা স্কুলের ক্রীড়া সম্পাদক...

    নারায়ণগঞ্জে ১৪৪ ধারা চলছে

    নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা: একই সময় একই স্থানে নারায়ণগঞ্জ ওলামা পরিষদ ও আহলে সুন্নাত জামাআতের গণজমায়েত ঠেকাতে নগরীতে ১৪৪ ধারা জারি করেছে জেলা...