36 C
Dhaka
Tuesday, September 29, 2020
No menu items!
More

    বিশ্বের যে ১৫ দেশ এখনো করোনা থেকে মুক্ত

    নিউজ ডেস্ক: বিশ্বের ১৫টি দেশে এখনো করোনা আঘাত হানতে পারেনি। প্রতিদিনই সারা বিশ্বে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা এবং সুস্থ হওয়ার সংখ্যা সম্পর্কে তথ্য দিচ্ছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়। তবে বিশ্বে এমন কয়েকটি দেশ আছে যেখানে এখনো করোনার কালো থাবা পড়েনি। এশিয়া, আফ্রিকা, ওশেনিয়া মহাদেশের ১৫ টি দেশ এখনো করোনা থেকে মুক্ত।

    যেখানে অ্যান্টার্কটিকা মহাদেশেও করোনা আঘাত হেনেছে সেখানে করোনার ছবল থেকে মুক্ত আছে বিশ্বের ১৫ টি দেশ। শুনতে অবাক মনে হলেও এশিয়ার উত্তর কোরিয়া, তাজিকিস্থান, তুর্কমেনিস্থান এখনো করোনা মুক্ত আছে।

    উত্তর কোরিয়ায় লকডাউন জারি না করা হলেও চীন, রাশিয়া, দক্ষিণ কোরিয়ার সাথে সীমান্তে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার চীনের কাছ থেকে কিট নিয়ে করোনা পরীক্ষা করা হয়েছে জানুয়ারিতে।

    আর্ন্তজাতিক সংবাদ মাধ্যম সুএগুলো জানায় করোনা ভাইরাস এখনো ওশেনিয়ার কিরিবাতি, টুভ্যালু, টংগা, সামোয়া, মার্শাল, স্যালেমন, নাউরু, পালাও, ভানুয়াতু এবং সংযুক্ত রাষ্ট্র মাইক্রোনেশিয়া দ্বীপপুঞ্জে করোনা আঘাত হানেনি। এদের মধ্যে বেশিরভাগ দেশেই আগে থেকেই বন্ধ করা হয়েছে সবধরনের ফ্লাইট।

    এদিকে পুরো দেশ জুড়ে লকডাউন জারি করা হয়েছে তাজিকিস্থানে। বাইরের দেশ থেকে যেনো কেই আসতে না পারে সে বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। তবে জনসমাবেশে কোন ধরণের নিষেধাজ্ঞা ছিল না দেশটিতে। তুর্কমেনিস্থান শুরু থেকেই অযোগ্য স্বাস্থসেবার জন্য পরিচিতি। তবে এখানেও মেলেনি করোনা রোগী। দেশটির কিছু কিছু জায়গায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং সেই সাথে গেল সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়েছে। তবে দেশটির সত্য গোপন করার ইতিহাস রয়েছে। যা এর আগে ১৯২০ সালে পেন্টাগের সময়ও অনুসরণ করা হয়েছিল।

    আফ্রিকার যে দুটি দেশ করোনা থেকে মুক্ত তারা হলো লেসোথো এবং কোমোরোস। কোমারোসে প্রথম থেকেই বাইরের দেশ থেকে মানুষ আসার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জানুয়ারিতে ২৫০ জনকে কোয়ারেন্টনে রাখা হয় এবং কারো ফলাফল পজেটিভ আসে না। এদিকে লেসেথোতে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউন জারি করা হয়েছে।

    সর্বশেষ

    এক সিনেমায় রণবীরের নায়িকা প্রাক্তন এবং বর্তমান প্রেমিকা!

    বিনোদন ডেস্ক: এক সময়ে দীপিকা পাড়ুকোনের সঙ্গে চুটিয়ে প্রেম করেছেন রণবীর কাপুর। তবে এটা বহু আগের কথা।এখন এই অভিনেত্রী আরেক তারকা রণবীর...

    শিশুদের শরীরে উপসর্গ ছাড়াই ৩ সপ্তাহ করোনাভাইরাস!

    নিউজ ডেস্ক: এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে বিশ্বের মৃত্যুর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এই মহামারিতে শিশুদের আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বড়দের তুলনায়...

    কারাগারের গেট থেকেই পাপিয়া দেখলেন মায়ের মরদেহ

    নিউজ ডেস্ক: আলোচিত যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে দেখাতে তার মায়ের মরদেহ কারাগারে নেওয়া হয়েছে। মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) কাশিমপুর...

    জয়তু শেখ হাসিনা

    নিতাই চন্দ্র দাস কোন এক শুভ ক্ষণে১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বরে,নিয়েছ জন্ম টুঙ্গিপাড়ার গাঁয়েবঙ্গ মাতার কোল আলো করে।

    প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকী উপলক্ষ্যে মেহেরপুর জেলা যুবলীগের কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

    ইসমাইল হোসেন, জেলা প্রতিনিধি, মেহেরপুর: মেহেরপুর জেলা যুবলীগের আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে মেহেরপুর...