36 C
Dhaka
Thursday, October 1, 2020
No menu items!
More

    পশ্চিম বাংলায় মৃত্যু মিছিল বেড়েছে

    নিউজ ডেস্ক: পশ্চিম বাংলায় মৃত্যু মিছিল বেড়েছে। রাজ্য সরকার নিযু্ক্ত অডিট কমিটি গত কয়েকদিনে আরও ১১ জনের মৃত্যু নিশ্চিত করেছে। যার ফলে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হল ৩৩। মুখ্যসচিব রাজীব সিনহা বৃহস্পতিবার নবান্নে বলেন, ডেথ অডিট কমিটি এখনও পর্যন্ত ১০৫ জন করোনা আক্রান্তের মৃত্যুর কারণ পর্যালোচনা করেছে। তাঁদের মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৩৩ জনের। বাকি ৭২ জনের করোনা পজিটিভ থাকা অবস্থায় মৃত্যু হলেও তাঁদের অন্য রোগও ছিল। এছাড়া হুগলি থেকে নয়া সংক্রমণের ঘটনা নথিভুক্ত হয়েছে। তাই প্রশাসনকে নতুন করে নজর দিতে হচ্ছে ওই জেলায়। সেখানেও কড়াকড়ি শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।

    অন্যদিকে, গ্রিন জোনে দোকান খোলা রাখার বিষয়ে কী ধরনের ছাড় দেওয়া হবে, সে বিষয়ে কেন্দ্রীয় সরকার এখনও জানায়নি। কেন্দ্রের কাছ থেকে সঠিক নির্দেশিকা না আসায় এ নিয়ে ধন্দে রয়েছে প্রশাসন।

    ডেথ অডিট কমিটি এদিন একটি সুপারিশও করেছে রাজ্যকে। তাতে বলা হয়েছে, মৃত্যুর তাৎক্ষণিক কারণ, রোগীর পূর্ব রোগের কোনও ইতিহাস রয়েছে কি না এবং আন্ডারলাইন কজ অব ডেথ উল্লেখ করতে হবে সার্টিফিকেটে। রোগীর ভর্তির দিন থেকে মৃত্যু পর্যন্ত সমস্ত রকম রিপোর্ট হাসপাতালে ডকুমেন্টেশন করতে হবে। এবার থেকে কমিটি র‌্যানডম পরীক্ষা করবে। এ ব্যাপারে একটি অ্যাডভাইসরি প্রকাশ করবে স্বাস্থ্য দপ্তর। মুখ্যসচিব বলেন, গত ২৪ ঘণ্টায় রাজ্যে আরও ৩৭ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন আরও ১৫ জন। ফলে এই মুহূর্তে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭২। আর এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ১৩৯ জন। নয়া করোনা আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশই হল কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং হাওড়া জেলার।

    এদিন মুখ্যসচিব জানান, কলকাতা, হাওড়া এবং উত্তর ২৪ পরগনায় কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বাড়ানো হয়েছে। যেমন কলকাতায় তা বেড়ে দাঁড়িয়েছে ২৬৪, উত্তর ২৪ পরগনায় ৭০ এবং হাওড়া জেলার কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২। এইসব এলাকায় কোনও রকম ছাড় দেওয়া হবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন মুখ্যসচিব।

    তবে এদিন মুখ্যসচিব বলেন, খুশির খবর এটাই যে আটটি জেলা থেকে করোনা রোগের কোনও খবর আসেনি। ওই আটটি জেলাকে করোনা-মুক্ত বলা যায়। সে কারণে ওই আটটি জেলাকে গ্রিন জোন বলে চিহ্নিত করা হচ্ছে। এসব জায়গায় দোকান খোলা সহ নানা ধরনের ছাড় দিতে চলেছে সরকার। কী ধরনের ছাড় দেওয়া হবে, তার নির্দেশিকা প্রকাশ হবে শনিবার। তবে কোনও ছাড়ই আগামী সোমবারের আগে হবে না। এদিনও ক্যাবিনেট সচিবের সঙ্গে ভিডিও কনফারেন্সে ছাড় প্রসঙ্গে কিছু জানা যায়নি বলে মুখ্যসচিব জানিয়েছেন।

    তিনি এদিন আরও বলেন, দু’টি জেলা থেকে গত ২৫ দিনে করোনা পজিটিভ রোগীর সন্ধান পাওয়া যায়নি। তিনটি জেলা থেকে গত ১২ দিনে পজিটিভ-এর রিপোর্ট আসেনি। আর দু’টি জেলা থেকে গত সাতদিনে কোনও করোনা পজিটিভ রিপোর্ট আসেনি। গত ২৪ ঘণ্টায় ১৯০৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বর্তমানে ১৩টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করা হচ্ছে। অনুমতি পেলেও প্রযুক্তিগত সমস্যার জন্য চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালে এখনও তা করা যায়নি। তবে যে কোনও প্রতিষ্ঠানে রোগী ভর্তি এবং কোভিড টেস্টের জন্য সরকারের অনুমতির প্রয়োজন নেই। সংক্রমণ রুখতে সরকারের তরফে যে পদক্ষেপ করা হয়েছে, তাতে কিছুটা ফল পাওয়া যাচ্ছে বলেও মুখ্যসচিব দাবি করেন। তিনি জানান, এই মুহূর্তে রাজ্যে করোনা-মুক্তির হার ১৮ শতাংশ।

    সর্বশেষ

    পুলিসের সঙ্গে ধাক্কাধাক্কি, হাথরাস যাওয়ার পথে গ্রেফতার রাহুল-প্রিয়াঙ্কা

    নিউজ ডেস্ক: আশঙ্কাই সত্যি হল। হাথরসের পথে গ্রেফতার করা হল রাহুল গাঁধীকে। তার আগে দেওয়া হল গলাধাক্কা। উত্তরপ্রদেশ পুলিশের ধাক্কায় মাটিতে পড়েই...

    দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২১, নতুন শনাক্ত ১৫০৮

    নিউজ ডেস্ক: মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে আরও ২১ জন মারা গেছে। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৫...

    করোনা মহামারীতে কাউনিয়ায় ১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ৯৬৭১ কাটুন বিস্কুট বিতরণ

    কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ রংপুরের কাউনিয়া উপজেলায় ১১৫টি প্রাথমিক বিদ্যালয় ও ১৩টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসায় ২৪১২৮ জন ছাত্র-ছাত্রীর মাঝে ৯৬৭১ কাটুন বিস্কুট...

    আদমদীঘিতে অতিরিক্ত চাল মজুদের দায়ে চালকল মালিকের এক লক্ষ টাকা জরিমানা

    আদমদীঘি (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহারে ডিজিএম চালকলে অতিরিক্ত চাল মজুতের দায়ে মিল মালিকের এক লক্ষ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।...

    বাসচাপায় পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

    নিউজ ডেস্ক: রাজধানীর যাত্রাবাড়ীতে গ্রিনলাইন পরিবহনের বাসচাপায় পা হারানো প্রাইভেটকারচালক রাসেল সরকারকে ক্ষতিপূরণ হিসেবে আরও ২০ লাখ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।