36 C
Dhaka
Tuesday, September 22, 2020
No menu items!
More

    এবার ডব্লিউএইচও’র বিরুদ্ধে কড়া সমালোচনা করল অস্ট্রেলিয়া

    আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিরুদ্ধে চড়াও হয়েছে অস্ট্রেলিয়া। এর আগে সংস্থাটির সমালোচনা করে অর্থ সহায়তা বন্ধের ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

    এদিকে রোববার (১৯ এপ্রিল) করোনা পরিস্থিতি মোকাবিলায় নেয়া বিভিন্ন দেশের পদক্ষেপকে স্বাধীন পর্যালোচনার আওতার নেয়ার আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিসে পেইনি। অজিদের সংবাদমাধ্যম এবিসিকে দেয়া সাক্ষাৎকারে ডব্লিউএইচওর ভূমিকার স্বাধীন পর্যালোচনাও চেয়েছেন তিনি। তার প্রস্তাবকে সমর্থন করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট।

    করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে। শুরু থেকেই ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে আসছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সঙ্কট সামলাতে ব্যর্থ হচ্ছে। তার দাবি, চীনে প্রকোপ শুরু হওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা গুরুত্ব দিয়ে বিষয়টি নেয়নি এবং তারা বিষয়টি ধামাচাপা দিতে চেয়েছিল।

    সংবাদমাধ্যম দেয়া সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মারিসে পেইনি বলেন, তার দেশ এমন একটি পর্যালোচনা চায়, যার অংশ হিসেবে তদন্ত করা হবে যে চীন কীভাবে উহানে প্রকোপ দেখা দেয়ার শুরুর দিকে ব্যবস্থা নিয়েছিল। তার দাবি, মহামারি পরিস্থিতিতে চীনের স্বচ্ছতা প্রশ্নে অস্ট্রেলিয়ার সঙ্গে দেশটির সম্পর্কের পরিবর্তন হতে পারে। তার দাবি, করোনা নিয়ে চীনের স্বচ্ছতার বিষয়টি সর্বোচ্চ উদ্বেগে পরিণত হয়েছে।

    মরিসে আরও বলেন, ভাইরাসটি নিয়ে আমাদের বিস্তারিত জানা দরকার। একটি স্বাধীন পর্যালোচনার মধ্য দিয়ে এর উৎপত্তি সম্পর্কে জানা যাবে। এটি মোকাবিলার জন্য নেয়া বিভিন্ন পদক্ষেপ শনাক্ত করতে হবে। কতটা খোলাখুলি তথ্য বিনিময় হয়েছে তাও নিরূপণ করতে হবে।

    অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেন, কিছু ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ উপেক্ষা করতে পারায় অস্ট্রেলিয়া ভাইরাসের বিস্তার সীমিত করতে পেরেছে। তিনি মনে করেন, পোলিও, হাম, ম্যালেরিয়ার মতো রোগগুলো মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা সফলতা দেখালেও করোনাভাইরাস মোকাবিলায় তারা বিশ্বকে সহযোগিতা করতে পারেনি। অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬০০ ছাড়িয়েছে। মারা গেছেন ৭১ জন।

    সর্বশেষ

    অতিরিক্ত রাস্তা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

    নিউজ ডেস্ক: অতিরিক্ত রাস্তা নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘জমি সুরক্ষা করতে হবে। বেশি রাস্তা নির্মাণ করলে...

    আদমদীঘির গুণীজন শিক্ষক ও প্রবীন আওয়ামীলীগ নেতা নূরুল হুদা আর নেই

    আদমদীঘি(বগুড়া)প্রতিনিধিঃ বগুড়ার আদমদীঘি উপজেলা সদরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান আইপিজে পাইলট উচ্চ বিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক,উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, সাবেক উপজেলা আওয়ামীলীগের সাধারন...

    দেশে করোনাভাইরাসে মৃত্যু ৫ হাজার ছাড়াল

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট ৫ হাজার ৭০০ জন কোভিড রোগী...

    আমাদের জমি-বাড়ি সবই পৈত্রিক সম্পত্তি : ড্রাইভার মালেকের ভাই

    নিউজ ডেস্ক: রোববার র‌্যাবের হাতে আটক হন স্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক আবদুল মালেক। তার বিরুদ্ধে অনৈতিকভাবে সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এছাড়াও স্বাস্থ্য অধিদফতরের...

    সম্পত্তিতে হিন্দু-বৌদ্ধ নারীদের সমান অধিকার চেয়ে লিগ্যাল নোটিশ

    নিউজ ডেস্ক: স্বামী বা পিতা-মাতার সম্পত্তিতে হিন্দু ও বৌদ্ধ নারীদের সমান অধিকার নিশ্চিতে আইন প্রণয়নে যথাযথ ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি...