36 C
Dhaka
Wednesday, September 30, 2020
No menu items!
More

    ইকুয়েডরে মর্গে জায়গা নেই, লাশ রাখা হচ্ছে হাসপাতালের বাথরুমে

    আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লাতিন আমেরিকা অঞ্চলে সবচেয়ে বেশি বিপর্যস্ত দেশ ইকুয়েডর। দেশটির স্বাস্থ্যসেবা খাত ইতিমধ্যে ভেঙে পড়েছে। করোনাভাইরাসের সংক্রমণের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় সম্মুখযোদ্ধা স্বাস্থ্যকর্মীদের ভয়াবহ অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হচ্ছে। সম্প্রতি দেশটির গোয়াকিল এলাকার একটি হাসপাতালের ভয়াবহ বর্ণনা দিয়েছেন চিকিৎসকরা। খবর এএফপি।

    চিকিৎসকরা জানিয়েছেন, গোয়াকিলের একটি হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এত বেশি যে, মর্গে জায়গা পাওয়া যাচ্ছে না— বাধ্য হয়ে হাসপাতালের বাথরুমে রাখতে হচ্ছে মরদেহ। হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন— বাথরুমগুলো মরদেহে ভর্তি।

    বার্তা সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে এক স্বাস্থ্যকর্মী জানিয়েছেন, তাদেরকে জোর করেই কোভিড-১৯ এ আক্রান্তদের বিছানা আবারও ব্যবহারের জন্য দেওয়া হচ্ছে। যে বিছানায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়েছে সঙ্গে সঙ্গেই সেই একই বিছানা আবারও ব্যবহার করতে হচ্ছে।

    নাম প্রকাশ না করার শর্তে ৩৫ বছর বয়েসি একজন নার্স জানিয়েছেন, কীভাবে তাদের উপর মানসিক চাপ পড়ছে। তিনি জানান, যেসব অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হচ্ছে— তা তাদের পেশাগত ও ব্যক্তি জীবনে বিরূপ প্রভাব ফেলছে।

    ওই নার্স জানিয়েছেন, হাসপাতালগুলোতে প্রত্যেক নার্সকে প্রতিদিন ১৫ থেকে ৩০ জন রোগীকে দেখতে হতো। কিন্তু হঠাৎ রোগী বেড়ে যাওয়ায় তাদের সবাইকে আর চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না। চিকিৎসা না পেয়ে মৃত্যু হচ্ছে অনেকের। অনেকে জায়গা না পেয়ে বাথরুমে আশ্রয় নিয়েছেন। সেখানেই মারা যাচ্ছেন তারা। এছাড়া কেউ মেঝেতে বা চেয়ারে বসেই মারা গেছেন। হাসপাতালের মর্গেও আর ঠাই নেই। মর্গে রাখার জায়গা না পেয়ে বাথরুমে ঠেসে রাখা হচ্ছে মরদেহ।

    তবে সরকারের তরফ থেকে ইকুয়েডরে এ পর্যন্ত মারা যাওয়ার সংখ্যা জানানো হয়েছে ৮৭১ জন। কিন্তু এ সংখ্যার সঙ্গে বাস্তবতার কোন মিল নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। দেশটির প্রেসিডেন্ট লেনিন মনেরো অবশ্য স্বীকার করেছেন, সরকারি হিসাবের চেয়ে বাস্তবে মৃতের সংখ্যা অনেক বেশি।

    সর্বশেষ

    রাজ কাপুর-দিলীপ কুমারের পৈতৃক বাড়ি কিনে নেবে পাকিস্তান সরকার

    বিনোদন ডেস্ক: কিংবদন্তি ভারতীয় অভিনেতা রাজ কাপুর ও দিলীপ কুমারের পৈতৃক ভিটা কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন।

    আপাতত জেলেই থাকতে হচ্ছে রিয়া চক্রবর্তীকে

    বিনোদন ডেস্ক: আপাতত জেলেই থাকতে হচ্ছে সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলার মূল অভিযুক্ত রিয়া চক্রবর্তীকে। হ্যাঁ, মঙ্গলবারও (২৯ সেপ্টেম্বর) জামিন পেলেন না...

    শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সমরজিৎ রায়ের গান ‘বঙ্গকন্যা’

    বিনোদন ডেস্ক: জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীর জীবনগাঁথা নিয়ে প্রকাশ পাচ্ছে সংগীতশিল্পী সমরজিৎ রায়ের কণ্ঠে ‘বঙ্গকন্যা’ শিরোনামের গান। সোমবার (২৮ সেপ্টেম্বর) ছিল প্রধানমন্ত্রী শেখ...

    আশঙ্কা নয়, সালমান খানের শো নিয়ে বাড়ছে ভক্তদের উচ্ছ্বাস

    বিনোদন ডেস্ক: শিগগিরই শুরু হচ্ছে ভারতীয় টেলিভিশনের গ্র্যান্ড রিয়েলিটি শো বিগ বস। এরই মধ্যে এই অনুষ্ঠানে জোর প্রস্তুতি শুরু করেছেন সালমান খান।

    সরকারি-বেসরকারি কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ, পুলিশি টহল

    নিউজ ডেস্ক: সারাদেশে সরকারি-বেসরকারি কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধসহ ছাত্রাবাস বন্ধ এবং ক্যাম্পাসে পুলিশি টহল জোরদারের নির্দেশ দিয়েছে সরকার। করোনাকালে...