36 C
Dhaka
Thursday, October 1, 2020
No menu items!
More

    দেশে করোনায় আরও ৫ জনের প্রাণহানি, নতুন আক্রান্ত ৫৫২ (ভিডিও)

    নিজস্ব প্রতিবেদক: বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশেও আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫৫২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৭৯০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭৫ জনে।

    করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে শনিবার (২ মে) দুপুরে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

    তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ১৯৩ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৮২৭ জনের। এ নিয়ে সর্বমোট পরীক্ষা করা হয়েছে ৭৬০৬৬টি নমুন। গত ২৪ ঘণ্টায় ৫৫২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে সর্বমোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৭৯০। এছাড়া নতুন করে মারা গেছেন আরও ৫ জন। যাদের ৩ জন পুরুষ এবং ২ জন নারী। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৩ জন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৭৭ জন।

    ডিসেম্বরে প্রাদুর্ভাব শুরুর পর থেকে বেশিরভাগ দেশই ভাইরাসটিতে তেমন পাত্তা দেয়নি। অনেক দেশই ধারণা করেছিল, এটি চীনা ভাইরাস এবং এর সংক্রমণ হয়তো ইউরোপ-আমেরিকায় ছড়িয়ে পড়বে না। এজন্য সেখানকার দেশগুলো তেমন কোনো পদক্ষেপও নেয়নি। ফলও দিতে হচ্ছে তাদের। কারণ সংক্রমণ সংখ্যার দিক থেকে প্রথম দেশগুলোর তালিকার মাঝেই নেই চীন।

    বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলে বাড়ানো হয় সতর্কতা। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য মার্চেই ব্যবস্থা নেয় বাংলাদেশ সরকার। বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। পঞ্চম দফায় সেই ছুটি বাড়ানো হয়েছে আগামী ৫ মে পর্যন্ত।

    শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বেশিরভাগ দেশের পদক্ষেপ অনেকটা এ রকমই। তবে এর মাঝেও কিছু কিছু দেশ তাদের দেয়া লকডাউন কিছুটা শিথিল করছে। স্পেন, জার্মানি ও ভারত সেই পথে হেঁটেছে। যুক্তরাষ্ট্র ও ইতালিও তেমনটাই ভাবছে।

    করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার তথ্যানুযায়ী শনিবার (২ মে) সকাল পৌনে ৯টা পর্যন্ত মহামারি করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্ত হয়ে মারা গেছেন ২ লাখ ৩৯ হাজার ৫৬২ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৩৪ লাখ ৮২৯ জনের শরীরে। এরইমধ্যে ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।

    আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ লাখ ৮১ হাজার ৫৯৯ জন। বর্তমানে চিকিৎসাধীন ২০ লাখ ৭৯ হাজার ৬৩৮ জন। এদের মধ্যে ২০ লাখ ২৮ হাজার ২৮৩ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫১ হাজার ৩৫৫ জনের অবস্থা গুরুতর।

    সর্বশেষ

    শেখ হাসিনার জন্মদিন পালন করলো ইতালি আওয়ামী লীগ

    জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ ইউরোপ: আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী পালন করেছে ইতালি আওয়ামী লীগ । ইতালি আওয়ামী...

    করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপক ডা. মুহাম্মদ হোসেনের

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী (ব্যাচ-২৫) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক...

    আরও ৩ বছরের জন্য নিয়োগ পেলেন ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার এমডি

    নিউজ ডেস্ক: ষষ্ঠবারের মতো ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান এমডি প্রকৌশলী তাকসিম এ খান। বৃহস্পতিবার ওয়াসা চেয়ারম্যানকে পাঠানো...

    মাহবুবে আলমের মৃত্যু বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি: প্রধান বিচারপতি

    নিউজ ডেস্ক: সদ্যপ্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুকে দেশের বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি বলে অভিহিত করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

    অবৈধ ক্ষমতা দখলকারীরা জাতির পিতার ফসল ভোগ করেছে: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অবৈধ ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে পাকাপোক্ত করবার দিকে যতটা দৃষ্টি দেয়, দেশের মানুষের উন্নয়নের দিকে ততটা দৃষ্টি...