36 C
Dhaka
Saturday, September 26, 2020
No menu items!
More

    ১৬ জন আইসোলেশনে, জরুরি প্রয়োজন ছাড়া বাইরে যাবেন না: আইইডিসিআর

    নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, দেশে করোনা ভাইরাসে নতুন করে তিনজন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী। ইতালিফেরত করোনা আক্রান্তের সংস্পর্শে থাকায় একই পরিবারের সদস্য তারা। এখন দেশে সবমিলিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়াল। এবং এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১ জনের।

    তিনি বলেন, এখন পর্যন্ত আইসোলেশনে আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪২ জন। এমন অবস্থায় জরুরি প্রয়োজন ছাড়া কেই ঘরের বাইরে যাবেন না।

    বৃহস্পতিবার (১৯ মার্চ) রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এসব কথা বলেন। প্রতিদিন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনা ভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলন করলেও শারীরিক অসুস্থতার জন্য তিনি এই তথ্য দেন।

    আবুল কালাম আজাদ বলেন, করোনা আক্রান্ত এখনও পর্যন্ত বিদেশ থেকে যারা এসেছেন তাদের পরিবারের মধ্যে সীমিত আছে। এখন পরিবারের সদস্যদের অবাধ মেলামেশা বিচ্ছিন্ন করতে হবে। সেসব পরিবারের কেউ বাইরে বের হবে না। এবং অন্যান্যরাও সেখানে যাবেন না। স্থানীয় সকল মানুষকে সতর্ক থাকতে হবে।

    দেশে করোনা মোকাবিলায় প্রস্তুতি প্রসঙ্গে মহাপরিচালক বলেন, ‘প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে বেশ কয়েকটি মন্ত্রণালয় নিয়ে ব্রিফ করেছি। সতর্কতা মেনে চলছে না। কঠোর ভাবে দেখা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় মেসেজ (বার্তা) দিচ্ছে। আইনশৃঙ্খলা বাহিনী কাজ শুরু করেছে। কোয়ারেন্টাইনের নিয়ম না মানলে ব্যবস্থা নেবে আইনশৃঙ্খলা বাহিনী। সতর্কতার পত্র পাঠানো হয়েছে।’

    চিকিৎসক-নার্সদের উদ্দেশে তিনি বলেন, ‘চিকিৎসকদের অনুরোধ করব-এটা জাতীয় দুর্যোগ। ৯ লাখ নিরাপত্তা পোশাক সরবরাহ করেছি। জাতির স্বার্থে মানবতার স্বার্থে সেবা কাজ থেকে বিরত থাকবেন না। সেবা দেবেন। চিকিৎসক-নার্সদের সুরক্ষার ব্যবস্থা নিয়েছে অধিদফতর।

    বিভিন্ন স্থানে উপ নির্বাচন আছে, মানুষ গণসংযোগ করছেন এ অবস্থায় করণীয় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ও ভূমিকা রাখবে।

    মহাপরিচালক বলেন, সর্দি-কাশি থাকলে মাস্ক পরে বাইরে যাবেন। এজন্য এখন মাস্ক পরার সময় এসেছে। তিন স্তর বিশিষ্ট কাপড় দিয়ে মাস্ক পরবেন। বাড়িতে ফিরেই হাত ধুবেন। সবাই নিরাপদ দূরত্ব মেনে চলবেন। হ্যান্ডসেক ও কোলাকুলি থেকে বিরত থাকতে হবে।

    সর্বশেষ

    লাল শাড়ি

    রীতা আক্তার ঘুম জাড়ানো চোখে কলিমুদ্দিন যখন বিছানার এপাশ ওপাশ করছে তখন ভোরের সূর্যটা আকাশে উঠেনি। রেল লাইনের পাশে...

    অনন্তলোকে “রাহাত খান” পর্ব–৩

    অপর্ণা খান সব লেখকের ঘর এমন হয় কিনা জানি না তবে রাহাত খান ছিল ভীষণ অগোছালো। ঘরের মধ্যে ছড়ানো...

    ডনাল্ড ট্রাম্প– একটি ভয়াবহ দুঃস্বপ্ন

    আবু সাইদ লিপু মানুষ চট করে পরিবর্তিত হয় - এই বাক্যে বিশ্বাস রাখা বিপদজনক। বিশেষ করে, পূর্ণবয়স্ক মানুষ। নিজামুদ্দিন...

    মেহেরপুরের গাংনীর গৃহবধু সালমা স্ত্রীর অধিকার ফিরে পেতে চাই

    মেহের আমজাদ, মেহেরপুর: মেহেরপুরের গাংনীর গৃহবধু নির্যাতিতা সালমা স্ত্রীর অধিকার ফিরে পেতে চাই । চার বছর বয়সী শিশু পুত্র সাঈদকে নিয়ে ভালই...