36 C
Dhaka
Monday, November 30, 2020
No menu items!
More

    সরকারি ত্রাণ কার্যক্রমে দলীয় কমিটি নিয়ে টিআইবির সংশয়

    নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে যে ত্রাণ কার্যক্রম চলছে তাতে সহায়তা দিতে ওয়ার্ড পর্যায় পর্যন্ত আওয়ামী লীগের ‘ত্রাণ কমিটি’ গঠনের ঘোষণায় সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

    সংস্থাটি এ পদক্ষেপ যেন ‘স্থানীয় প্রশাসনকে সহায়তা দেয়ার’ মধ্যেই সীমাবদ্ধ থাকে তা নিশ্চিত করার দাবি জানিয়েছে। শুক্রবার সংস্থাটির পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) শেখ মনজুর-ই-আলম স্বাক্ষরিত এক বিবৃতিতে এমন তথ্য উল্লেখ করা হয়।

    বিবৃতিতে আরও বলা হয়, জাতির ক্রান্তিলগ্নে সব ধরনের রাজনৈতিক বিবেচনার ঊর্ধ্বে উঠে সবার সর্বাত্মক অংশগ্রহণ জরুরি হলেও; দেশের বিভিন্ন এলাকায় ত্রাণসামগ্রী চুরি ও আত্মসাৎসহ বিভিন্ন প্রকার দুর্নীতি এবং দলীয় নেতাকর্মীদের জড়িত থাকার যে খবর গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে তাতে এ দলীয় ‘ত্রাণ কমিটি’ কার্যত কতটুকু ইতিবাচক ভূমিকা পালন করবে তা নিয়ে সংশয় থাকাটা অস্বাভাবিক নয়।

    টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলছেন, “দেশ এবং দেশের মানুষ এখন এক মহাসংকট কাল অতিবাহিত করছেন। সবচেয়ে বেশি বিপন্ন অবস্থায় আছেন হতদরিদ্র জনগোষ্ঠী। এর সঙ্গে যুক্ত হয়েছেন করোনা সংক্রমণের কারণে সৃষ্ট অচলাবস্থায় বেকার হয়ে যাওয়া মানুষ। এদের সবার কাছেই সরকারি সহায়তা পৌঁছাতে হবে এবং এক্ষেত্রে দলীয় বিবেচনা বা ব্যক্তিগত পছন্দ-অপছন্দের কোনো সুযোগ নেই। মাননীয় প্রধানমন্ত্রী দুর্নীতিবিরোধী অবস্থানসহ এ বিষয়ে তার সুস্পষ্ট নির্দেশনা ঘোষণা করেছেন, এবং আমরা আশ্বস্ত হতে চাই যে সরকারপ্রধানের এ অবস্থান ত্রাণ তৎপরতার ক্ষেত্রে কঠোরভাবে প্রতিফলিত হবে।”

    বিবৃতিতে তিনি আরও বলেন, “নতুন যে দলীয় কমিটি গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে, তাদের দায়িত্বশীল অংশগ্রহণ হতদরিদ্রদের তালিকা তৈরিতে ইতিবাচক ভূমিকা তখনই পালন করতে পারে যখন তারা দলীয় বিবেচনার ঊর্ধ্বে থাকতে পারবেন। অন্ন সংকটে পড়া কেউ যেন বাদ না পড়েন তা নিশ্চিত করার একটা সুযোগ তৈরি হবে। কিন্তু একই সঙ্গে এটাও মনে রাখতে হবে যে, দেশের নানা প্রান্ত থেকে রোজই আমরা ত্রাণ আত্মসাৎ ও চুরির খবর পাচ্ছি এবং দুঃখজনকভাবে এ অপকর্মে যারা জড়িত বলে অভিযোগ আসছে, তাদের প্রায় সবারই দলীয় পরিচয় রয়েছে। এমন বাস্তবতায় নতুন করে যে ত্রাণ কমিটি গঠনের উদ্যোগ নেয়া হচ্ছে তা এ অনিয়মের মাত্রা আরও বাড়িয়ে দেবে কি-না সেই আশঙ্কা অমূলক নয়।”

    সম্প্রতি বিভিন্ন অনিয়মের ঘটনায় প্রশাসন যেভাবে কঠোর আইনানুগ ব্যবস্থা নিয়েছে তাকে সাধুবাদ জানিয়ে ড. জামান বলেন, ত্রাণ কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত করার ক্ষেত্রে সরকারি প্রশাসনকে এ কর্মকাণ্ড মনিটরিংসহ মূল ভূমিকা পালনের অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে।

    তিনি আরও বলেন, “দলীয় ত্রাণ কমিটির ভূমিকা যেন স্থানীয় প্রশাসনকে সহায়তা করার মধ্যেই সীমাবদ্ধ থাকে এবং কোনোভাবেই যেন এটা প্রশাসন যন্ত্রের ওপর দলীয় প্রভাব বিস্তার অনিয়মের মহোৎসব করার প্লাটফর্মে পরিণত না হয় তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি যে কোনো ধরনের অনিয়মের অভিযোগই প্রশাসন সক্রিয়ভাবে বিবেচনা করে, দলীয় পরিচয় বিবেচনা না করে দোষীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেবেন— এটাই আমরা প্রত্যাশা করি। এক্ষেত্রে উপকারভোগীদের তালিকা, ত্রাণের পরিমাণ এবং বিতরণের তারিখ প্রকাশ্যে প্রদর্শনের ব্যবস্থা করার পাশাপাশি ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে প্রকাশ করা যেতে পারে। এতে করে যে কোনো অনিয়ম বা ঘাটতি সংবাদকর্মী ও জনগণ যাচাই-বাছাই করার সুযোগ পাবেন।”

    টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘শুরু থেকেই আমরা বলে আসছি, এ ধরনের সংকট মোকাবিলায় সফল হতে হলে সর্বোচ্চ স্বচ্ছতা ও কার্যকর দুর্নীতি নিয়ন্ত্রণের কোনো বিকল্প নেই। মাননীয় প্রধানমন্ত্রীও ত্রাণ তৎপরতায় অনিয়মের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন। এ ঘোষণার বাস্তবায়নের মূল দায়িত্ব সকল পর্যায়ের রাজনৈতিক নেতা-কর্মী-সুবিধাভোগী, প্রশাসন, পুলিশসহ আইনপ্রয়োগকারী সংস্থার হাতে।’

    সর্বশেষ

    প্রেস টিমের সব পদে নারীদের নিয়োগ দিলেন বাইডেন

    নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউস প্রেস টিমে যাদের নাম ঘোষণা করেছেন তাদের সকলেই নারী। দেশটির ইতিহাসে এ প্রথম...

    হঠাৎ স্থগিত চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফর

    নিউজ ডেস্ক: চীনের প্রতিরক্ষামন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়েই ফেঙ্গির ঢাকা সফর শেষ মুহূর্তে স্থগিত হয়ে। আগামীকাল ১ ডিসেম্বর তার ঢাকায় আসার কথা...

    করোনায় এবার হলদিয়া-কার পাশা পূজা সংসদের বার্ষিক একনাম মহাযজ্ঞ স্থগিত

    প্রেস রিলিজ: লৌহজংয়ের হলদিয়া কারপাশা পূজা সংসদ আয়োজিত একনাম মহাযজ্ঞ এবছর করোনা ভাইরাসের সংক্রমণের কারণে স্থগিত থাকবে বলে পূজা সংসদের সভাপতি বাবু...

    বিশ্বকাপে ফ্রান্সকে হারানো সেনেগালের সেই নায়কের মৃত্যু

    খেলাধুলা ডেস্ক: বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে ২০০২ বিশ্বকাপে পা রেখেছিল ফ্রান্স জাতীয় দল। দলে জিনেদিন জিদান, থিয়েরি অঁরি, প্যাট্রিক ভিয়েরা, লিলিয়ান থুরামের মতো খেলোয়াড়েরা।

    করোনাকালে দোহা বিমানবন্দরে অন্য রকম এক ফুটবল–ভ্রমণ

    নিউজ ডেস্ক: দোহা বিমানবন্দরে দাঁড়িয়ে তাঁরা দিব্যি হিন্দি বলে চলেছেন। ‘এধার মে আও, পাসপোর্ট দেখাইহঙ্গে’–জাতীয় হিন্দি শুনে থমকে দাঁড়ান যাত্রী।