36 C
Dhaka
Sunday, September 27, 2020
No menu items!
More

    রেশন কার্ড পাবেন আরও ৫০ লাখ মানুষ: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় আরও ৫০ লাখ মানুষকে নিয়ে আসা হবে বলে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রেশন কার্ডের মাধ্যমে দেশের ৫০ লাখ মানুষকে সামাজিক সুরক্ষার আওতায় সহায়তা দেওয়া হচ্ছে। আরও ৫০ লাখ মানুষকে সুরক্ষার আওতায় নিয়ে আসা হবে। যারা প্রকৃত অভাবী, তাদের রেশন কার্ড দিয়ে তার মাধ্যমে সহায়তা করা হবে।

    বৃহস্পতিবার (১৬ এপ্রিল) গণভবন থেকে ঢাকা বিভাগের ৯ জেলার প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি। এই জেলাগুলো হলো— ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, মাদারীপুর ও গোপালগঞ্জ।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের দরিদ্র জনগোষ্ঠীর জন্য ১০ টাকা দরে ওএমএস কর্মসূচির আওতায় চাল বিতরণ করা হয়। তবে এই চাল কিনতে গিয়ে অনেক জায়গায় জনসমাগম দেখা দেয়, যা করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির কারণ। তাই আমরা আপাতত এই ১০ টাকার চাল বিতরণের কর্মসূচি স্থগিত করেছি। তবে সামাজিক সুরক্ষার আওতা আমরা বাড়াচ্ছি। পরে আবার আমরা এই কর্মসূচি চালু করব।

    প্রধানমন্ত্রী বলেন, সামাজিক সুরক্ষার আওতার বাইরে অনেকেই আছেন, যারা বর্তমান পরিস্থিতিতে অভাবের মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন, কিন্তু মুখ ফুটে বলতে পারছেন না। সমাজের নিম্ন আয়ের ব্যক্তি যারা আছেন, এমন সব মানুষের তালিকা তৈরি করতে হবে। তাদের তালিকা করে রেশন কার্ড দিতে হবে। এর মাধ্যমে মোট এক কোটি মানুষ সামাজিক সুরক্ষার আওতায় আসবে।

    তিনি আরও বলেন, জাতিসংঘসহ বিশ্বের আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে। বাংলাদেশেও অর্থনৈতিক সংকট দেখা দিতে পারে। সে কথা চিন্তা করেই আমরা ৯২ হাজার কোটি টাকা, বলতে গেলে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ প্রণয়ন করেছি। সেখানে শুধু এখনকার জন্য নয়, আগামী তিন বছর কিভাবে অর্থনৈতিক সুরক্ষা দেওয়া যাবে, সে পরিকল্পনা আছে, সে পরিকল্পনা আমরা নিচ্ছি।

    দলের ভোটার দেখে ত্রাণের তালিকা করা যাবে না বলে নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘কারা দলের ভোটার এই দেখে তালিকা করা যাবে না। আমরা চাই, যারা প্রকৃত জনগণ তারা তালিকায় আসুক। আওয়ামী লীগ শুধু দলীয় রাজনীতি করে না, আওয়ামী লীগ জনগণের জন্য রাজনীতি করে। এই সুস্পষ্ট বার্তাটি আমরা দিতে চাই।’প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আওয়ামী লীগের ত্রাণ কমিটি তালিকা করবে। এটি স্থানীয় প্রশাসনকে দেবে। স্থানীয় প্রশাসন তালিকাটি যাচাই-বাছাই করবে।’

    আসছে রমজানে সবাইকে ঘরে বসেই তারাবির নামাজ আদায়ের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সৌদি আরবসহ মুসলিম প্রধান অনেক দেশেই সতর্কতার কারণে মসজিদে তারাবির নামাজ পড়ার সুযোগ বন্ধ হয়েছে। আপনাদের প্রতি অনুরোধ, আপনারাও তারাবির নামাজ ঘরেই পড়ুন। সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কমান।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস পৃথিবীর সব দেশকে এক কাতারে নিয়ে এসেছে। সৌদি আরবসহ সব দেশেই মসজিদে নামাজে পড়ার সুযোগ বন্ধ রাখা হয়েছে। শুধু মসজিদ নয়, মন্দির-গির্জাসহ সব সব ধর্মীয় উপসানলয়ই বন্ধ করা হয়েছে। াই সবাই ঘরে বসে ইবাদত করুন।

    তিনি বলেন, সামনে রমজান মাস আসছে। এই মাসে সবাই মসজিদে গিয়ে তারাবি নামাজ আদায় করে থাকেন। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবে তারাবি নামাজ মসজিদে গিয়ে পড়তে নিষেধ করা হয়েছে। আমাদের এখানেও ইসলামিক ফাউন্ডেশন কিন্তু বলেছে, আপনারা ঘরে নামাজ পড়ুন। তারাবির নামাজও আপনারা ঘরে বসে পড়বেন, সেই অনুরোধ জানাচ্ছি।

    প্রধানমন্ত্রী আরও বলেন, এখন তো বাইরে কাজ নেই। ঘরে থাকুন, নিজের মতো করে ইবাদত করুন। আল্লাহকে ডাকুন। তাকে সেভাবে ডাকলে তিনি কবুল করবেন। ইবাদত তো যেকোনো জায়গাতেই করা যায়। এখন সেই ইবাদতের সুযোগ কাজে লাগান। মসজিদে করোনাভাইরাসে আক্রান্ত কেউ থাকলে তার মাধ্যমে অন্যদের সংক্রমণের ঝুঁকি থাকে। সেই ঝুঁকি এড়িয়ে চলুন। দয়অ করে সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন।

    সর্বশেষ

    এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণ; এবার ৪ নম্বর আসামি অর্জুন লস্কর গ্রেফতার

    নিউজ ডেস্ক: সিলেটের এমসি কলেজ ক্যাম্পাস থেকে ছাত্রাবাসে তুলে নিয়ে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণের ঘটনায় প্রধান আসামি এম. সাইফুর রহমানের পর এবার...

    বিয়ের আগেই হবু বরের সঙ্গে চুটিয়ে সময় কাটাচ্ছেন ফারিয়া

    বিনোদন ডেস্ক: ঢালিউডের এই সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা নুসরাত ফারিয়া মাজহার চুটিয়ে সময় কাটাচ্ছেন হবু বরের সঙ্গে। বিয়ের আগেই বরের মন পেতে বরকে...

    সুশান্তের ফার্মহাউসে আসলেই ৩-৪দিন কাটাতেন সারা

    বিনোদন ডেস্ক: বলিউড অভিনেত্রী সারা আলী খান যখনই সুশান্তের সাথে তার প্যানভেলের ফার্মহাউসে আসতেন, সেখানে ৩ থেকে ৪দিন কাটিয়ে তারপর ফিরতেন বলে...

    শুরু হচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ: বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

    নিউজ ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউ (সেকেন্ড ওয়েভ) শুরু হচ্ছে বাংলাদেশে। যদিও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ ইতোমধ্যে...

    বিশ্বাস ও ভালোবাসা

    রুদ্র অয়ন স্বপন হয়ে আসো তুমিরাত্রি নামে যেই,বাঁচতে চাই আমি তোমারভালোবাসাতেই। তোমার মাঝে রইবো মিশেমন ছুঁয়ে...