36 C
Dhaka
Saturday, September 26, 2020
No menu items!
More

    যুক্তরাষ্ট্রে একদিনেই সাড়ে ৩৫ হাজার আক্রান্ত, মৃত ৫৪ হাজার ছাড়াল

    আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দুই লখ ছাড়িয়েছে। যার এক-চতুর্থাংশ শুধু আমেরিকাতেই। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আরো দুই হাজার ৬৫ জন প্রাণ হারিয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৫৪ হাজার ছাড়াল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা সাড়ে ৯ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টাতেই আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ৩৫ হাজার মানুষ। দেশটিতে এখন পর্যন্ত ৫৪ হাজার ২৬৫ জন মানুষের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৬০ হাজার ৮৯৬ জন।

    এর মধ্যেই পরীক্ষামূলকভাবে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ব্যবসা প্রতিষ্ঠান ও অন্যান্য সেবা খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ অবস্থায় দেশটিতে করোনা পরিস্থিতির আরো অবনতি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

    এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ২৯ লাখ ২১ হাজার ২০১ জনে দাঁড়িয়েছে। ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাস রোববার (২৬ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ২ লাখ ৩ হাজার ২৮৯ জন মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়ার্ল্ডোমিটারে এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে।

    আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৮ লাখ ৩৬ হাজার ৯৬৯ জন। বর্তমানে চিকিৎসাধীন ১৮ লাখ ৮০ হাজার ৯৪৩ জন। এদের মধ্যে ১৮ লাখ ২৩ হাজার ৮০ জনের জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫৭ হাজার ৮৬৩ জনের অবস্থা গুরুতর। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে অবস্থানে রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এ পর্যন্ত ২৬ হাজার ৩৮৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৯৫ হাজার ৩৫১ জন।

    ইতালির পরের অবস্থানেই রয়েছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত ২২ হাজার ৯০২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে অবশ্য ২য় অবস্থানে রয়েছে এ দেশটি। এখানে ২ লাখ ২৩ হাজার ৭৫৯ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যুর তালিকার চার নম্বরে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ২২ হাজার ৬১৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬১ হাজার ৪৮৮ জন।

    ফ্রান্সের পরের অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত ২০ হাজার ৩১৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৩৭৭ জন। এদিকে জার্মানিতে ১ লাখ ৫৬ হাজার ৫১৩ জন মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৭৭ জনের।

    ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২ হাজার ৮২৭ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩২ জন। এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। এখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮৯ হাজার ৩২৮ জন। মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৫০ জনের।

    বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ৪ হাজার ৯৯৮ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন ১৪০ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১১২ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৪ হাজার ৭৪৬ জন।

    ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিল। কিন্তু এরপর থেকে হুট করেই বাড়তে থাকে রোগীর সংখ্যা।

    তবে ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য মার্চেই ব্যবস্থা নেয় সরকার। বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। পঞ্চম দফায় বাড়িয়ে সেই ছুটি করা হয়েছে আগামী ৫ মে পর্যন্ত।

    শুধু বাংলাদেশেই নয়, বিশ্বের বেশিরভাগ দেশের পদক্ষেপ অনেকটা এরকমই। তবে এর মাঝেও কিছু কিছু দেশ তাদের দেয়া লকডাউন কিছুটা শিথিল করছে। স্পেন, জার্মানি ও ভারত সেই পথে হেঁটেছে। যুক্তরাষ্ট্র ও ইতালিও তেমনটাই ভাবছে।

    সর্বশেষ

    ফ্লোয়েডের সুর

    মারইয়াম মনিকা আজ গিটারে বাজছে জর্জ ফ্লোয়েডের কান্নার সুরকরুণ সুরের মূর্ছনায় আকাশ ফালিফালি করে দিচ্ছে রুগ্ন দিকভ্রষ্ট ক্ষুধার্ত কাক।ঈগলের...

    সৌদি আরবে ফেরার টিকিট পেয়ে খুশি, তবে শঙ্কা এখন করোনা পরীক্ষা নিয়ে

    নিউজ ডেস্ক: ‘ফেরার টিকিট পেয়েছি। খুব ভালো লাগছে। শনিবার আমার ফ্লাইট। তবে দুশ্চিন্তাও আছে। করোনা টেস্ট করাতে হবে।’ আজ শুক্রবার বেলা সাড়ে...

    দেশের ৩ বিভাগে শনিবার থেকে ভারী বৃষ্টি, কমবে তাপমাত্রা

    নিউজ ডেস্ক: বৃষ্টি আর বন্যা দুটি একযোগে দেশের উত্তরাঞ্চলে আবারও আঘাত করেছে। কুড়িগ্রাম ও নাটোরসহ উত্তরাঞ্চলের কয়েকটি স্থানে বন্যা পরিস্থিতি দ্রুত অবনতি...

    শাজাহানপুরে শ্রমিকদলের প্রয়াত দুই নেতার রুহের মাগফেরাত কামনায় দোয়া

    সজিবুল আলম সজিব শাজাহানপুর(বগুড়া)প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলা শ্রমিকদলের উদ্যোগে জেলা শ্রমিকদলের সাধারণ সম্পাদক প্রয়াত মতিউর রহমান মতি ও জেলা রিক্স্রা-ভ্যান শ্রমিকদলের সাবেক...

    শিবগঞ্জে বাড়ির রাস্তা বন্ধ করে প্রাচীর নির্মাণ, ও মারপিট,

    রশিদুর রহমান রানা শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শিবগঞ্জ উপজেলার পৌরসভার তেঘরি গ্রামে বাড়ির প্রধান চলাচলের রাস্তা বন্ধ করে জবরদখল ও সীমানা প্রাচীর...