36 C
Dhaka
Thursday, October 1, 2020
No menu items!
More

    মহামারীকে শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনের কাজে লাগানোর জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান গুতেরেসের

    আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া চলমান করোনাভাইরাস মহামারীকে শ্রেষ্ঠতর পৃথিবী পুনর্গঠনের কাজে লাগানোর জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার (২৮ এপ্রিল) ভিডিও লিংকে দুই দিনব্যাপী একটি আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে দেয়া বক্তব্যে এ আহ্বান জানান তিনি। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ খবর নিশ্চিত করেছে।

    একইসঙ্গে তিনি জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক হুমকি মোকাবিলায় একসঙ্গে কাজ করার কথাও জানান। জাতিসংঘ প্রধান বলেন, এই মহামারী আমাদের সমাজ ও অর্থনীতির ভঙ্গুর প্রকৃতি প্রকাশ করেছে। এই সংকট মোকাবিলার একমাত্র উপায় হলো সাহসী, স্বপ্নদর্শী ও সহযোগিতামূলক নেতৃত্ব। এই একই নেতৃত্বকে জলবায়ু পরিবর্তনে ক্রমবর্ধমান হুমকি মোকাবিলাও করতে হবে।

    এ সময় তিনি উল্লেখ করেন, গত দশক ছিল পরিমাপ শুরু হওয়ার পর সবচেয়ে উষ্ণ দশক। বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নিষ্ক্রিয়তার মাশুল হবে চড়া। কিন্তু প্রযুক্তি আমাদের অনুকূলে রয়েছে। গুতেরেস বলেন, এখন অন্ধকার সময় যাচ্ছে কিন্তু আশাও শেষ হয়ে যায়নি একেবারে। শ্রেষ্ঠতর প্রথিবী গড়ে তোলার জন্য এক বিরল ও সংক্ষিপ্ত সুযোগ পেয়েছি আমরা।

    তিনি আরও বলেন, আসুন মহামারি থেকে মুক্তি লাভকে আমরা বিশ্বের মানুষের জন্য একটি নিরাপদ, স্বাস্থ্য সম্মত, অন্তর্ভুক্তিমূলক ও আরও সহিষ্ণু পৃথিবীর ভিত্তি হিসেবে গড়ে তুলি। জাতিসংঘ প্রধান বলেন, অর্থনীতি পুনরুদ্ধারে করদাতাদের অর্থ ব্যয় হচ্ছে। পরিবেশবান্ধব কর্মসংস্থান এবং টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য এই অর্থ কাজে লাগানো উচিত। মেয়াদোত্তীর্ণ, দূষণকারী ও কার্বন-ঘন শিল্প রক্ষায় এই অর্থ ব্যয় হওয়া উচিত না।

    জাতিসংঘ প্রধান হুঁশিয়ারি জানিয়ে বলেন, এই মহামারীর মতো জলবায়ু পরিবর্তনও কোনও একটি দেশের পক্ষে একা মোকাবিলা করা সম্ভব হবে না। বলেন, করোনাভাইরাসের মতোই গ্রিনহাউস গ্যাস কোনও সীমানা মানে না। বিচ্ছিন্ন হওয়া একটা ফাঁদ। কোনও দেশই একা সফল হতে পারে না।

    ওয়ার্ল্ড মিটারে বাংলাদেশ সময় বুধবার (২৯ এপ্রিল) সকালের তথ্যানুসারে করোনা ভাইরাস এখন পর্যন্ত ৩১ লাখ ৩৮ হাজার ১১ জনের শরীরে শনাক্ত হয়েছে। এছাড়া এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর মারা গেছেন ২ লাখ ১৭ হাজার ৯৭০ জন।
    ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৯ লাখ ৫৫ হাজার ৭৭০ জন।

    আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ১৯ লাখ ৬৪ হাজার ৩৭৫ জনের শরীরে এখনও ভাইরাসটির উপস্থিতি রয়েছে। তাদের মধ্যে ১৯ লাখ ৭ হাজার ৪১০ জনের মধ্যে রয়েছে মৃদু সংক্রমণ এবং ৫৬ হাজার ৯৬৫ জনের অবস্থা গুরুতর।

    এদিকে, ভাইরাসটিতে যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ। সেখানে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ১০ লাখ ৩৫ হাজার ৭৬৫ জন। এছাড়া মারা গেছেন ৫৮ হাজার ২৬৬ জন। আক্রান্তের সংখ্যায় এর পরের অবস্থানে রয়েছে যথাক্রমে, স্পেন, ইতালি, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, রাশিয়া এবং ইরান।

    যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশ সময় বুধবার দিবগাত (২৯ এপ্রিল) রাত পৌনে একটা নাগাদ বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৯০ হাজার ৮৪৪ জনে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ২ লাখ ১৫ হাজার ৬৩ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ৯ লাখ ১৮ হাজার ৮০৯ জন।

    সর্বশেষ

    অবৈধ ক্ষমতা দখলকারীরা জাতির পিতার ফসল ভোগ করেছে: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অবৈধ ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে পাকাপোক্ত করবার দিকে যতটা দৃষ্টি দেয়, দেশের মানুষের উন্নয়নের দিকে ততটা দৃষ্টি...

    ইয়েমেনে শিশু হত্যার দায়ে ট্রাম্প ও বাদশাহ সালমানের মৃত্যুদণ্ড!

    নিউজ ডেস্ক: ইয়েমেনে বোমা মেরে শিশু হত্যার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মুহাম্মাদ বিন...

    সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তীর মৃত্যুবার্ষিকী শুক্রবার, বিইউজে’র কর্মসূচি গ্রহণ

    নিউজ প্রতিবেদক, বগুড়া: আগামীকাল ২ অক্টোবর শুক্রবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের(বিএফইউজে) সাবেক সহ-সভাপতি দীপঙ্কর চক্রবর্তী হত্যাকান্ডের ১৬ বছর। ২০০৪ সালের এই দিনে...

    বাগেরহাট জেলা আইনজীবী সমিতির বিরুদ্ধে আদালতের জমি দখলের অভিযোগ

    বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাট জেলা আইনজীবী সমিতি আইন মন্ত্রণালয়ের মালিকানাধীন স্থানীয় বিচার বিভাগের জমি অবৈধভাবে দখল করে একাধিক ভবন নির্মান করেছে বলে অভিযোগ...

    বাগেরহাটে পুলিশ পরিদর্শকের বিরুদ্ধে ঘুষ গ্রহনের অভিযোগ

    বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের শরণখোলা থানার ওসি তদন্ত মফিজুর রহমানেরে বিরুদ্ধে ঘুষ গ্রহন, প্রতিপক্ষকে ষড়যন্ত্রমূলক মামলা করতে সহায়তা, নিরিহ একটি পরিবারকে হুমকী দেওয়াসহ...