36 C
Dhaka
Friday, October 2, 2020
No menu items!
More

    মসজিদে এসি থাকলে বিদ্যুৎ সংযোগ পরীক্ষা করতে হবে: ধর্ম মন্ত্রণালয়

    নিউজ ডেস্ক: নারায়ণগঞ্জে মসজিদে প্রাণঘাতী বিস্ফোরণের পর তৎপর হয়েছে ধর্ম মন্ত্রণালয়। যেসব মসজিদে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) রয়েছে সেগুলোর বিদ্যুৎ সংযোগ পরীক্ষার নির্দেশ দিয়েছে। রোববার এ সংক্রান্ত নির্দেশনা ধর্ম মন্ত্রণালয় থেকে গিয়েছে ইসলামিক ফাউন্ডেশনে (ইফা)। ইফা তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে।

    শুক্রবার রাতে নারায়ণগঞ্জের তল্লার বায়তুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণে ২৫ জনের মৃত্যু হয়। দ্বগ্ধ আরো অনেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের অবস্থা আশঙ্কাজনক। গ্যাসের পাইপলাইনের ওপর বায়তুস সালাত মসজিদের বর্ধিতাংশ নির্মাণ করা হয়েছিল বলে জানা গেছে। লাইন থেকে অনেকদিন ধরে গ্যাস লিক হচ্ছিল। তদন্ত সংস্থাগুলোর ধারণা, গ্যাসের লিক থেকে বিস্ফোরণ ঘটে। মসজিদে থাকা দেড় টনের ছয়টি এসি আগুনে বিস্ফোরিত হয়ে ক্ষয়ক্ষতি আরো বাড়ে।

    ইফার মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, সরকার নয় মসজিদ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে স্থানীয় কমিটি। মসজিদের বিষয়ে কোনো আইনি ক্ষমতা ইফা’র নেই। সচেতনতা সৃষ্টিই ভরসা। এর মাধ্যমেই মসজিদের গ্যাস, বিদ্যুৎ, পানির লাইন নিয়মের মধ্যে রাখার চেষ্টা করছেন তারা।রাজধানীর অনেক মসজিদে রুম নির্মাণ করে মেস ভাড়া দেওয়া হয়। কোথাও কোথাও সংযুক্ত মাদ্রাসা রয়েছে। সেখানে রান্নার জন্য গ্যাসের লাইন রয়েছে। কোথাও কোথাও সিলিন্ডার ব্যবহার করা হয়। কিছু লাইন ত্রুটিপূর্ণ বলেও অভিযোগ রয়েছে। সেদিকে নজর দেওয়া হবে। কোনো মসজিদ ঝুঁকিপূর্ণ থাকবে না। মসজিদে নিরাপদে ইবাদত করার পরিবেশ নিশ্চিত করতে কমিটিগুলোকে সরকারকে সহযোগিতা করতে হবে।

    বহুতল স্থাপনা নির্মাণে নকশা অনুমোদনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু অনেক মসজিদ নকশা অনুমোদন না করেই তৈরি হয়েছে। এতে ঝুঁকিও বেড়েছে। ইসলামিক ফাউন্ডেশনের এক কর্মকর্তা জানিয়েছেন, ধর্মীয় স্পর্শকাতরতার কারণে মসজিদের নকশা, অনুমোদনহীন নির্মাণের বিষয়টি আলোচনায় আসেনি। নকশা বহির্ভূত স্থাপনা অপসারণের বিধান থাকলেও মজসিদের ক্ষেত্রে তা করা হয় না।

    ইফার মহাপরিচালক আনিস মাহমুদ আরও বলেন, নামাজের আগে যেমন অজু করতে হয়, তেমনি মসজিদ নির্মাণের আগে নকশা অনুমোদন করাতে হবে। মসজিদ আল্লাহর ঘর। আল্লাহর ঘর নির্মাণে সব নিয়মকানুন মানা উচিত। মসজিদ ও মুসল্লিদের নিরাপত্তায় নকশা মানতে হবে।

    ইফার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব মসজিদে বিশেষ করে যেখানে এসি রয়েছে, সেখানে দুর্ঘটনা রোধে ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় কিংবা জেলা কার্যালয়ের তত্ত্বাবধানে গণপূর্ত অধিদফতর ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের সহযোগিতায় মসজিদ কমিটির সক্রিয় অংশগ্রহণে জরুরিভিত্তিতে পরীক্ষা ও মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ধর্ম মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে। তাই সকল মসজিদ কমিটিকে বিদ্যুতের লাইন পরীক্ষা ও মেরামতের অনুরোধ জানিয়েছে ইফা।

    সর্বশেষ

    শেখ হাসিনার জন্মদিন পালন করলো ইতালি আওয়ামী লীগ

    জাকির হোসেন সুমন, ব্যুরো চিফ ইউরোপ: আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী পালন করেছে ইতালি আওয়ামী লীগ । ইতালি আওয়ামী...

    করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপক ডা. মুহাম্মদ হোসেনের

    নিউজ ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থী (ব্যাচ-২৫) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সহযোগী অধ্যাপক...

    আরও ৩ বছরের জন্য নিয়োগ পেলেন ঢাকা ও চট্টগ্রাম ওয়াসার এমডি

    নিউজ ডেস্ক: ষষ্ঠবারের মতো ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান এমডি প্রকৌশলী তাকসিম এ খান। বৃহস্পতিবার ওয়াসা চেয়ারম্যানকে পাঠানো...

    মাহবুবে আলমের মৃত্যু বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি: প্রধান বিচারপতি

    নিউজ ডেস্ক: সদ্যপ্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুকে দেশের বিচারাঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি বলে অভিহিত করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

    অবৈধ ক্ষমতা দখলকারীরা জাতির পিতার ফসল ভোগ করেছে: প্রধানমন্ত্রী

    নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অবৈধ ক্ষমতা দখলকারীরা ক্ষমতাকে পাকাপোক্ত করবার দিকে যতটা দৃষ্টি দেয়, দেশের মানুষের উন্নয়নের দিকে ততটা দৃষ্টি...